শ্রীলঙ্কাকে আরও ৬ মাস সময় দিলো বাংলাদেশ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

২০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ পরিশোধের জন্য শ্রীলঙ্কাকে আরও ৬ মাস সময় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। শ্রীলঙ্কা দীর্ঘায়িত অর্থনৈতিক সংকটের কারণে ঋণ পরিশোধের সময়সীমা বাড়ানোর অনুরোধ করার পর কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিলো।

আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ ঋণ পরিশোধের মেয়াদ বাড়িয়েছে।’

২০২১ সালের মে মাসে বাংলাদেশ থেকে ২০০ মিলিয়ন ডলার ঋণ নেয় শ্রীলঙ্কা। গত বছরের এপ্রিলের মধ্যে এই ঋণ পরিশোধের কথা ছিল, কিন্তু তা করতে ব্যর্থ হয় দেশটি। রিজার্ভ তলানিতে ঠেকায় গত বছরের এপ্রিলে ৫১ বিলিয়ন ডলারের বৈদেশিক ঋণ শোধ করতে পারবে না বলে জানায় আর্থিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কা। এর মধ্যে দিয়ে শ্রীলঙ্কা নিজেকে ঋণ খেলাপি হিসেবে ঘোষণা দেয়।

পরে ২ দেশের মধ্যে চুক্তি অনুযায়ী, মার্চের মধ্যে শ্রীলঙ্কার ঋণ পরিশোধ করার কথা ছিল। কিন্তু এখনও বৈদেশিক মুদ্রার রিজার্ভের তীব্র ঘাটতির মুখে থাকায় ঋণ পরিশোধের সময়সীমা বাড়ানোর জন্য বাংলাদেশকে অনুরোধ করেছে শ্রীলঙ্কা।

কেন্দ্রীয় ব্যাংক এমন সময় শ্রীলঙ্কার ঋণ পরিশোধের সময়সীমা বাড়িয়েছে, যখন এর বৈদেশিক মুদ্রার রিজার্ভ দ্রুতগতিতে হ্রাস পাচ্ছে।

নতুন সময়সীমা অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে শ্রীলঙ্কাকে ঋণ পরিশোধ করতে হবে।

বাংলাদেশ ইতোমধ্যেই আন্তর্জাতিক মুদ্রা তহবিলসহ একাধিক বহুপাক্ষিক ঋণদাতা সংস্থার কাছে ঋণ সহায়তা চেয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ১১ জানুয়ারি বাংলাদেশের রিজার্ভ ৩২ দশমিক ৫২ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে, যা এক বছর আগের একই সময়ে ছিল ৪৪ দশমিক ৯২ বিলিয়ন ডলার।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *