সঞ্চয়পত্র কিনতে পারবে অটিস্টিক প্রতিষ্ঠানগুলো

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

অটিস্টিকদের নিয়ে কাজ করা প্রতিষ্ঠানগুলো এখন থেকে সরকারের তিন মাস অন্তর মুনাফাভিত্তিক তিন বছর মেয়াদি সঞ্চয়পত্র কিনতে পারবে। একই সঙ্গে অটিস্টিকদের কাজে সহায়তা করে এমন প্রতিষ্ঠানের নামেও এ সঞ্চয়পত্র কেনা যাবে। এ ধরনের প্রতিষ্ঠানের নামে সঞ্চয়পত্র কিনতে কোনো সীমা থাকবে না।

জাতীয় সঞ্চয়পত্র বিধিমালা সংশোধন করে সরকার অটিস্টিকদের নিয়ে কাজ করা প্রতিষ্ঠানগুলোকে সঞ্চয়পত্র কেনার সুযোগ দিয়েছে। এ বিষয়ে সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সঞ্চয়পত্র শাখা থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এটি বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে।

গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলারের মাধ্যমে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে এটি পাঠিয়েছে। একই সঙ্গে জাতীয় সঞ্চয় অধিদফতর থেকে সঞ্চয় ব্যুরো অফিস ও ডাকঘরগুলোতে এটি পাঠানো হয়েছে। প্রজ্ঞাপন জারির দিন থেকে এটি কার্যকর করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, আলোচ্য সঞ্চয়পত্র থেকে অর্জিত মুনাফা অটিস্টিকদের কল্যাণে ব্যয় করা যাবে। এ সঞ্চয়পত্র কিনতে কোনো সীমা থাকবে না। যে কোনো অঙ্কের সঞ্চয়পত্র কেনা যাবে। তবে এ সঞ্চয়পত্র কেনার আগে জেলা সমাজকল্যাণ অফিস থেকে প্রত্যয়নপত্র নিতে হবে। এছাড়া আলোচ্য সঞ্চয়পত্রের বাইরে তারা অন্য কোনো সঞ্চয়পত্র কিনতে পারবে না।

আগের নিয়ম অনুযায়ী- তিন মাস অন্তর মুনাফাভিত্তিক তিন বছর মেয়াদি সঞ্চয়পত্র কোনো প্রতিষ্ঠান কিনতে পারত না। শুধু ব্যক্তি পর্যায়ে একক ও যৌথ নামে এটি কেনা যেত। বর্তমানে ব্যক্তি পর্যায়ে একক নামে ৩০ লাখ এবং যৌথ নামে ৬০ লাখ টাকার সঞ্চয়পত্র কেনা যায়।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *