সপ্তাহের ব্যবধানে বেড়েছে লেনদেন ও মূলধন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে। এসময় সেখানে লেনদেন ও সবগুলো সূচক বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৬ হাজার ৪২৮ কোটি ৮৭ লাখ টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনে হয়েছিল ৬ হাজার ১৪৯ কোটি ২৮ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৪.৫৫ শতাংশ বেড়েছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ১২২৯ কোটি ৮৫ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২২৯ কোটি ৮৫  লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ৪.৫৫ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪.০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ২৩ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২৫৯২ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ৪.৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫০৪ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৯২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৪টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির শেয়ার ও ইউনিটের দর। আর ৪টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৬২ হাজার ৯০২ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৬২ হাজার ১৮২ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ০.১৩ শতাংশ বেড়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *