সূচকের অবস্থান সর্বোচ্চ হলেও ভালো নেই বিনিয়োগকারীরা

houseহাফিজ ইসলাম :

শেয়ারবাজারে বিনিয়োগ করে লাভের বদলে লোকসানের শিকার হচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরা। এজন্য শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের সঠিক নজরদারির অভাবকে দায়ী করেছেন। তারা আরো অভিযােগ করে বলেন, ২০১০ সালে শেয়ারবাজার ধসের পর থেকে এখন পর্যন্ত অবস্থার তেমন কোনো পরিবর্তন ঘটেনি। ১০০জন সাধারণ বিনিয়োগকারীর মধ্যে মাত্র ৫জন লাভবান হচ্ছেন। তবে এর জন্য সাধারণ বিনিয়োগকারীদের শেয়ারবাজার সম্পর্কে স্পষ্ট ধারণার অভাবকে দায়ী করেছেন অভিজ্ঞ বিনিয়াগকারীরা ।

গতকাল সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সামনে সাধারণ বিনিয়োগকারীদের সাথে আলাপ করলে তারা প্রতিবেদককে বলেন। এদিন লেনদেনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রথমবারের মতো ৫৮০০ পয়েন্ট অতিক্রম করেছে। সূচকটি যাত্রার সাড়ে ৪ বছরের মধ্যে এমন ঘটনা এটাই প্রথম। এর মাধ্যমে সূচকটি যাত্রার পর সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৮২৭ পয়েন্টে। যাতে সূচকটি যাত্রার সাড়ে ৪ বছরের মধ্যে এই প্রথম ৫৮০০ পয়েন্ট অতিক্রম করল। এ সূচকটির যাত্রা শুরু হয়েছে ২০১৩ সালের ২৭ জানুয়ারি।

সোমবার ডিএসইতে ১ হাজার ২৬৪ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা চলতি বছরের ২২ মার্চ বা বিগত প্রায় সাড়ে ৩ মাসের মধ্যে সর্বোচ্চ।

তবে আদিল সিকিউরিটিজের সাধারণ বিনিয়োগকারী সাইফুল ইসলামের মতে, সাধারণ বিনিয়োগকারীদের অবস্থা খুব শোচনীয়। তিনি অভিযোগ করেন ২০১০ সাল থেকে তিনি বাজারে মোট ৩ লাখ টাকা বিনিয়োগ করে মাত্র ৭০ হাজার টাকা বাজার থেকে উঠাতে পেরেছেন। তিনি ৩০০টাকার একটি শেয়ারের উদাহরণ দিয়ে বলেন, বর্তমানে শেয়ারটির বাজার দর ২৩ টাকা । এমতাবস্থায়  সাধারণ বিনিয়োগকারীরা আস্থা সংকটে ভুগছেন বলে দাবি করেন তিনি ।

অপরদিকে, অভিজ্ঞ বিনিয়োগকারীদের মতে, শেয়ারবাজার বর্তমানে ভাল অবস্থানে আছে। ভবিষ্যতে শেয়ারবাজার এ ধারবাহিকতা বজায় থাকলে বিনিয়োগে আস্থ সংকটে ভুগতে হবে না কোনো শ্রেনীর বিনিয়োগকারীকে। তারা আরো বলেন, সাধারণ বিনিয়োগকারীরা শেয়ারের মূল্য বৃদ্ধির পরও অধিক মুনাফার আশায় শেয়ার হস্তান্তর করেন না এ অবস্থায় লোকসান অপরিহার্য ।

বিনিয়ােগকারী মনোয়ার হোসেন বলেছেন, সাধারণ বিনিয়োগকারীরা বেশি লাভের আশায় শেয়ার বিক্রি করে না। এরপরে শেয়ারের দর কমে গেলে তারা লোকসানের শিকার হন। এজন্য বেশি লাভের আশা না করে সাধারণ বিনিয়োগকারীদের মোটামুটি লাভে শেয়ার বিক্রি করা দরকার বলে তিনি মনে করেন।

তবে তার অভিমত, মুদ্রানীতি ও ইনডেক্স নিয়ন্ত্রণে রাখা গেলে শেয়ারবাজার থেকে সকল শ্রেণীর বিনিয়ােগকারীরাই লাভবান হবেন। বর্তমান শেয়ার বাজারের অবস্থা ভালো। এ অবস্থা বহাল থাকলে লোকসানের শিকার বিনিয়ােগকারীরা ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারবেন।

স্টকমার্কেটবিডি.কম/ শুভ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *