সূচকের উত্থানেও ডিএসইতে লেনদেন কমেছে ১০১ কোটি, সিএসইতে ২৩ কোটি

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের শেষ দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়ও কমেছে লেনদেন। তবে বেড়েছে কোম্পানির শেয়ারদর। সেখানে ৭৮২ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এদিকে, এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই অবস্থা লক্ষ্য করা গেছে। এদিন সেখানে ৪৪ কোটি ৩৬ লাখ টাকা লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, আজ বৃহস্পতিবার দিন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)  ৭৮২ কোটি ১০ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১০১ কোটি ৬১ লাখ টাকা বেশি। গতকাল বুধবার সেখানে ৮৭৬ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

ডিএসইতে প্রধান সূচক ২৯.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৮৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৯.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১১১ পয়েন্টে।

তবে আজ লেনদেন হওয়া মোট ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৫৫টির, কমেছে ১৩৩টির আর অপরিবর্তিত থাকে ৩৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে–  বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, লংকাবাংলা ফাইন্যান্স, বিবিএস ক্যাবলস, এসিআই লিমিটেড, প্রাইম ব্যাংক, আরএসআরএম স্টীল, সিএন্ডএ টেক্সটাইলস, আইডিএলসি, ফরচুন সুজ ও নাভানা সিএনজি।

এদিকে, আজ বৃহস্পতিবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪৪ কোটি ৩৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ২৩ কোটি ৭১ লাখ টাকা কম। গতকাল মঙ্গলবার এই লেনদেন ৬৮ কোটি ৭ লাখ টাকা ছিল।

এদিন দিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৯১.৬২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৬৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয় ২৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বিএসআরএম লিমিটেড ও বিবিএস ক্যাবলস।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *