সর্বোচ্চ সূচকেও ডিএসইতে লেনদেন ৯২৪ কোটি টাকা, সিএসইতে ৪৯ কোটি

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের দ্বিতীয় দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচকের সর্বোচ্চ অবস্থানেও কমেছে লেনদেন। কমেছে কোম্পানির শেয়ারদর ও অন্যান্য সূচক। সেখানে ৯২৪ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আর প্রধান সূচক অবস্থান করছে ৫৯৪৮ পয়েন্টে। ২০১৩ সালের ২৭ জানুয়ারি সূচকটি চালু হওয়ার পর এটিই সর্বোচ্চ অবস্থান। এর গতকাল ডিএসইর সার্বিক সূচক ৫ হাজার ৯৪৭ ওঠেছিল।

এদিকে, এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে। এদিন সেখানে ৪৯ কোটি ৯২ লাখ টাকা লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, আজ মঙ্গলবার দিন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯২৪ কোটি ৯৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১০৭ কোটি ৮৬ লাখ টাকা বেশি। গতকাল সোমবার সেখানে ১০৩২ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

ডিএসইতে প্রধান সূচক ১.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৯৪৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৩.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১২৪ পয়েন্টে।

তবে আজ লেনদেন হওয়া মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৪২টির, কমেছে ১৪৬টির আর অপরিবর্তিত থাকে ৪২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– আইএফআইসি ব্যাংক, বিবিএস ক্যাবলস, আরএএকে সিরামিক, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, আল-আরাফাহ ব্যাংক, ফু-ওয়াং সিরামিক, ফরচুন সুজ, এবি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ও এমজেএল বাংলাদেশ।

এদিকে, আজ মঙ্গলবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪৯ কোটি ৯২ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ২৩ কোটি ২২ লাখ টাকা কম। গতকাল সোমবার এই লেনদেন ৭৩ কোটি ১৪ লাখ টাকা ছিল।

এদিন দিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ০.০৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৪৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয় ২৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বিবিএস ক্যাবলস ও ফু-ওয়াং সিরামিক।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *