সূচকের উত্থান : উভয় বাজারে বেড়েছে শেয়ারের দর

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজারে সূচকের উত্থানে সপ্তাহের দ্বিতীয় দিনের লেনদেন অতিবাহিত হলো। আজ উভয বাজারে অধিকাংশ শেয়ারের দর বেড়েছে। তবে সোমবার লেনদেন বেড়েছে সামান্য। উভয় স্টক এক্সচেঞ্জ থেকে এ তথ্য জানা যায়।

ডিএসইর তথ্য অনুযায়ী, আজ ডিএসইতে লেনদেন হয়েছে ২৯০ কোটি ৫২ লাখ ৩৩ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। গতকাল রবিবার লেনদেন হয়েছিল ২৬৭ কোটি ৮৪ লাখ ১৯ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ৪ লাখ ৫১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। বুধবার লেনদেন হয়েছিল ২৬২ কোটি ৫৬ লাখ ১৯ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। রবিবারের চেয়ে সোমবারে ২২ কোটি ৬৮ লাখ ১৪ হাজার টাকার শেয়ার বেশী লেনদেন হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২১.২০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৩৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১০.৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯২ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৩.৪৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭২২ পয়েন্টে।

রবিবার এই সূচক ছিল ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৪৯.৬৩ পয়েন্ট কমে ৪ হাজার ৫১৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১.০২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮১ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৬.৯৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭০৯ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে সিএএসপিআই সূচক ৮৭.১৩ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৮৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সিএসসিএক্স ৫৩.৬৭ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪৪১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৩০ ৬৮.৩৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ২৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৫০ ৭.৩৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১ পয়েন্টে দাঁড়িয়েছে। এই দিন সিএসআই ১০.৭৫ পয়েন্ট বেড়ে ৯৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

রবিবার এই সূচক ছিল সিএএসপিআই সূচক ১৭১.৯৭ পয়েন্ট কমে ১৩ হাজার ৭৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সিএসসিএক্স ১০৩.৭৫ পয়েন্ট কমে ৮ হাজার ৩৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৩০ ১৬৪.৯৫ পয়েন্ট কমে ১২ হাজার ২০৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৫০ ১১.৭১ পয়েন্ট কমে ১ হাজার ৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এই দিন সিএসআই ৯.৮৪ পয়েন্ট কমে ৯৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২০ কোটি ৪৫ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। গতকাল রবিবার লেনদেন হয়েছিল ১৬ কোটি ৯৪ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। বৃহস্পতিবার হয়েছিল ২৬ কোটি ৫৯ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে লাফার্জ সুরমা ও কেডিএস।

সিএসইতে সোমবারে ২৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৬টির দাম বেড়েছে, কমেছে ৮৯টির আর অপরিবর্তিত ছিল ২৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির শেয়ার দর।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- ইফাদ অটোস, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, লাফার্জ সুরমা, বেক্স ফার্মা, কেডিএস, মোজাম্মেল স্পিনিং, কাশেম ড্রাইসেল, শমরিতা হসপিটাল ও খুলনা পাওয়ার।

স্টকমার্কেটবিডি.কম/বদিউল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *