সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় বেড়েছে লেনদেন ও শেয়ার দর

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবদেক :

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় বেড়েছে লেনদেন ও  শেয়ার দর। ডিএসইতে ৬৩১ কোটি ৩৯ লাখ টাকার লেনদেন হয়েছে। অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় বেড়েছে লেনদেন ও শেয়ার দর। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, আজ সোমবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৩১ কোটি ৩৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৫৩ কোটি ৪ লাখ টাকা বেশি। গতকাল রবিবার সেখানে ৪৭৭ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

সোমবার ডিএসইতে প্রধান সূচক ২২.৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৭৯৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১২ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৪.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১২৫ পয়েন্টে।

তবে আজ লেনদেন হওয়া মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৮২টির, কমেছে ১০০টির আর অপরিবর্তিত থাকে ৪৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– ইফাদ অটোস, লংকাবাংলা ফাইন্যান্স, স্কয়ার ফার্মাসিটিক্যালস, শাহজিবাজার পাওয়ার কো., ফুয়াং ফুড, সিটি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, সিমটেক্স টেক্সটাইল, সাইফ পাওয়ার ও প্রাইম ব্যাংক।

এদিকে, আজ সোমবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৮ কোটি ২০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ১২ কোটি ৭৪ লাখ টাকা বেশি। গতকাল রবিবার এই লেনদেন ২৫ কোটি ৪৬ লাখ টাকা ছিল।

এদিন দিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৯৬.২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয় ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৫১টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফুয়াং ফুড ও সাইফ পাওয়ার ।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *