সূচকের পতন হলেও লেনদেন সর্বোচ্চ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমলেও সিএসইতে অপরিবর্তিত রয়েছে। আর ডিএসই সূচক কমলেও টাকার পরিমাণে লেনদেন এক বছরের মধ্যে সবচেয়ে বেশি হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৫৯৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৪৮ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৪০১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৭৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭২ টির, দর কমেছে ১৫৬টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৪৫ টির।

ডিএসইতে দুই হাজার ৮৩২ কোটি ৩০ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসইতে আজকের লেনদেন এক বছর ১২ দিন বা ২৫৪ কার্যদিবসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে ২০২১ সালের ০৯ সেপ্টেম্বর আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওই দিন লেনদেন হয়েছিল দুই হাজার ৮৬৬ কোটি টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৪৫০ পয়েন্টে।

সিএসইতে ২৮২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৯টির দর বেড়েছে, কমেছে ৯৭টির আর ১০৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪৯ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *