সূচকের বড় উথানে বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৪.০২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৩০৭ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৬.২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৫৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২৭৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৭৮৯ কোটি ৮৫ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৬৪৮ কোটি ৮৯ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৬৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৭৪টির, আর দর অপরিবর্তিত আছে ৩৩টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, সাইফ পাওয়ারটেক, লাফার্জ হোলসিম বিডি, শাইনপুকুর সিরামিকস, ফুয়াং ফুডস, এ্যাক্টিভ ফাইন, ফুয়াং সিরাকিমস, পাওয়ার গ্রিড, ওরিয়ন ফার্মা ও বিডি থাই লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১১৬.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩১৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১২টির, কমেছে ৭৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬৯ কোটি ৭৪ লাখ টাকা। । গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছিল ৫৩ কোটি ৮ লাখ টাকা। ।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে পাইওনিয়র ইন্স্যুরেন্স ও কাট্টালী টেক্সটাইল লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *