সূচকের সামান্য উত্থান হলেও কমেছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সূচকের সামান্য উত্থান দেখা গেছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কম হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কার্যদিসে বৃহস্পতিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৯.৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৩২৭ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৮২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২৯৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৮৩ কোটি ৭৪ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৬৯৪ কোটি ৩৭ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৮১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৬২টির, আর দর অপরিবর্তিত আছে ৭৪টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, শাইনপুকুর সিরামিকস, ফরচুন সুজ, তিতাস গ্যাস, আইপিডিসি, জেএমআই হসপিটাল রিকুইজিটি, পাওয়ার গ্রিড, ফুয়াং ফুডস, আরএকে সিরামিকস ও সোনারগাঁ টেক্সটাইল লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৬.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬১৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৮৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৩১টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ২৪ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছিল ৩৮ কোটি ২৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে স্কয়ার ফার্মা ও ইউনিয়ন ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *