সূচক ও দরপতনে সপ্তাহের প্রথম দিনের লেনদেন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজারে সূচক ও দরপতনে সপ্তাহের প্রথম দিনের লেনদেন অতিবাহিত হলো। আজ উভয বাজারে সূচক পতনের সাথে কমেছে অধিকাংশ শেয়ারের দর ও লেনদেন। উভয় স্টক এক্সচেঞ্জ থেকে এ তথ্য জানা যায়।

ডিএসইর তথ্য অনুযায়ী, আজ ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৭ কোটি ৮৪ লাখ ১৯ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। গতকাল বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ৪ লাখ ৫১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। বুধবার লেনদেন হয়েছিল ২৬২ কোটি ৫৬ লাখ ১৯ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। বৃহস্পতিবারের চেয়ে রবিবারে ১৮৮ কোটি ২০ লাখ ৩২ হাজার টাকার শেয়ার কম লেনদেন হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৪৯.৬৩ পয়েন্ট কমে ৪ হাজার ৫১৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১.০২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮১ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৬.৯৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭০৯ পয়েন্টে।

বৃহস্পতিবারে এই সূচক ছিল ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১৪.৮৮ পয়েন্ট কমে ৪ হাজার ৫৬৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪.৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯২ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৪.৮৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭২৫ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে সিএএসপিআই সূচক ১৭১.৯৭ পয়েন্ট কমে ১৩ হাজার ৭৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সিএসসিএক্স ১০৩.৭৫ পয়েন্ট কমে ৮ হাজার ৩৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৩০ ১৬৪.৯৫ পয়েন্ট কমে ১২ হাজার ২০৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৫০ ১১.৭১ পয়েন্ট কমে ১ হাজার ৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এই দিন সিএসআই ৯.৮৪ পয়েন্ট কমে ৯৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবারে এই সূচক ছিল সিএএসপিআই সূচক ৪১.২২ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সিএসসিএক্স ২৪.১৭ পয়েন্ট কমে ৮ হাজার ৪৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৩০ ৪৮.৬৪ পয়েন্ট কমে ১২ হাজার ৩৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৫০ ২.৬৪ পয়েন্ট কমে ১ হাজার ১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এই দিন সিএসআই ৩.৬৬ পয়েন্ট কমে ৯৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৬ কোটি ৯৪ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট
গতকাল বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ২৬ কোটি ৫৯ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে লাফার্জ সুরমা ও কেডিএস।

সিএসইতে রবিবারে ২২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ২৮টির দাম বেড়েছে, কমেছে ১৮৩টির আর অপরিবর্তিত ছিল ১৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

বৃহস্পতিবারে হয়েছিল ২৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। এর মধ্যে ৬৮টির দাম বেড়েছে, কমেছে ১৩৪টির আর অপরিবর্তিত ছিল ৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ২৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির শেয়ার দর।

বৃহস্পতিবারে অংশ নেয় ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির শেয়ার দর।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- খুলনা পাওয়ার, লাফার্জ সুরমা, ইফাদ অটোস, শমরিতা হসপিটাল, কেডিএস, শাহজিবাজার পাওয়ার, বেক্স ফার্মা, আমান ফিড, সিএন্ডএ টেক্সটাইল ও সিভিও পেট্রোকেমিক্যাল।

স্টকমার্কেটবিডি.কম/বদিউল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *