সোনালী লাইফ ইন্সুরেন্সের আইপিও শেয়ার বন্টন অনুষ্ঠিত

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে আইপিও প্রক্রিয়াধীন সোনালী লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের প্রো-রাটা (pro-rata) ভিত্তিতে আইপিও শেয়ার বন্টন করা হয়েছে।

আজ সোমবার সকাল ১১ টায় খিলক্ষেতে অবস্থিত ডিএসই টাওয়ারে স্টক এক্সচেঞ্জের ইলেক্ট্রনিক সাবক্রিপশন সিস্টেম (ইএসএস) এর মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছে সোনালী লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড শেয়ার প্রো-রাটা (pro-rata) ভিত্তিতে বরাদ্দ করা হয়। এ বিষয়ে সার্বিক সহযোগিতা করে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

এসময় উপস্থিত ছিলেন সোনালী লাইফ ইন্সুরেন্স কোম্পানির সিইও রাশেদ বিন আমান। এসময় ইস্যু ম্যানেজারসহ সিডিবিএল, ডিএসই, সিএসইর শীর্ষ কর্মকর্তারা উপস্তিত ছিলেন। অনুষ্ঠানটির সাবলীল একটি সঞ্চালন করেন ডিএসইর লিষ্টিং এফেয়ার্স বিভাগের রবিউল ইসলাম।

সোনালী লাইফ ইন্সুরেন্স কোম্পানির সিইও রাশেদ বিন আমান বলেন, সোনালী লাইফ ইন্সুরেন্স একটি প্রযুক্তি নির্ভর কোম্পানি। দেশে আমরাই প্রথম প্রযুক্তি নির্ভর বিমা পরিচালনা করছি। আমরা ডিএসইর নতুন পদ্ধতিতে অন্তর্ভুক্তি হতে পেরে আনন্দিত।

তিনি জানান, আইপিওতে আসার আগেই বিমাটি মুনাফা বেড়েছে। গত বছর আমাদের মুনাফা ৬০ শতাংশ বেড়েছে। চলতি বছরের প্রথম ৫ মাসেই বিমার মুনাফা আরো ৬০ শতাংশ বেড়েছে।

উল্লেখ্য যে, সোনালী লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিঃ ইএসএস এর মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছে প্রো-রাটার ভিত্তিতে শেয়ার বরাদ্দর জন্য প্রথম কোম্পানি।

সম্প্রতি এই কোম্পানিটির আইপিও শেয়ার বরাদ্দের সাবস্ক্রিপশন অনুষ্ঠিত হয়।

কোম্পানি সূত্র জানা যায়, সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের আইপিও সাবস্ক্রিপশন শুরু হয় ৩০ মে। আর বিনিয়োগকারীরা এই আবেদন জমা নেওয়া হয় ৩ জুন পর্যন্ত।

এর আগে গত ৯ ডিসেম্বর আগাঁরগায়ে অবস্থিত প্রধান অফিসে কমিশনের ৭৫২তম নিয়মিত সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

সূত্রে জানা যায়, দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে শেয়ারবাজারে ১.৯ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ১৯ কোটি টাকা উত্তোলন করবে। বিমানিটি ১০ টাকা ইস্যু মূল্যে শেয়ার ইস্যু করবে।

উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি সরকারী ট্রেজারি বন্ড, ফিক্সড ডিপোজিট, শেয়ারবাজারে বিনিয়োগ ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

৩১ ডিসেম্বর ২০১৯ বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী বিমাটির শেয়ার প্রতি সম্পদের পরিমাণ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯৫.৩৩ টাকা। এ সময় বীমাটির লাইফ ফান্ডের পরিমাণ দাঁড়িয়েছে ৯৫.৩৩ কোটি টাকা।

বিমাটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড ও অগ্রণী এক্যুইটি এন্ড ইনভেষ্টমেন্ট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *