দিনশেষে সূচকের বড় উত্থানে বেড়েছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচক অনেকটাই বেড়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বড় উত্থান হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬,১২৫ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৮.৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২২০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২০৪৫ কোটি ৪৮ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১৮৩৫ কোটি ২৫ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২২৪ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১১৯টির, আর দর অপরিবর্তিত আছে ২৯টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, মালেক স্পিনিং মিলস, ন্যাশনাল ফিড মিল, ম্যাকসন স্পিনিং, ফরচুন সুজ, বিবিএস ক্যাবলস, এনআরবিসি ব্যাংক, ওরিয়ন ফার্মা, এসকে ট্রিমস ও ন্যাশনাল পলিমার লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৭৮.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৭৬২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৫টির, কমেছে ৯৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭৯ কোটি ৩৭ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ১৫৩ কোটি ৮১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্স ফার্মা ও ওয়ান ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *