১০ দিনে জ্বালানি তেলের দাম ৩০ শতাংশ কমেছে

স্টকমার্কেটবিডি ডেস্ক:

ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের উদ্দেশ্যে চূড়ান্ত আক্রমণ শুরু করেছে রুশ সামরিক বাহিনী। তবে যুদ্ধের এই ডামাডোলের মধ্যে মানুষের জন্য সুখবর হলো, জ্বালানি তেলের দাম বৃদ্ধির ধারায় ছেদ পড়া। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বিশ্বজুড়ে জ্বালানি তেলের দাম ১৩৯ ডলারে উঠে গিয়েছিল। গতকাল মঙ্গলবার রাত আটটায় এই প্রতিবেদন লেখার সময় আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মানদণ্ড ব্রেন্ট ক্রুডের দাম দাঁড়িয়েছে ৯৯ দশমিক ৭৪ ডলার।

রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর পর জ্বালানি তেলের দাম তরতর করে বাড়তে থাকে। ৬ মার্চ ব্রেন্ট ক্রুডের দাম ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ প্রতি ব্যারেল ১৩৯ ডলারে উঠে যায়। অর্থাৎ সর্বোচ্চ জায়গায় পৌঁছার পর জ্বালানির দাম প্রায় ৩০ শতাংশ কমেছে।

মূলত মার্কিন যুক্তরাষ্ট্র নিজেদের মজুত থেকে বিশ্ববাজারে তেল ছাড়ার কারণে দাম অনেকটা কমেছে বলে জানা গেছে। এ ছাড়া সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত তেলের সরবরাহ বৃদ্ধি করতে পারে, এমন আশাবাদও আছে বাজারে।

অন্যদিকে আরেকটি ঘটনা হঠাৎ করেই শাপেবর হয়েছে। সেটা হলো চীনের বেশ কিছু অঞ্চলে কোভিড সংক্রমণ বেড়ে যাওয়ায় নতুন করে লকডাউন আরোপ করা হয়েছে। এতে বিশ্বের বৃহত্তম তেল আমদানিকারক এই দেশটির তেলের চাহিদা হঠাৎ করেই কমে গেছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *