১২৯ কোটি টাকায় বিদ্যুৎকেন্দ্র বিক্রি করবে কেপিসিএল

স্টকমার্কেটবিডি ডেস্ক :
১১০ মেগাওয়াট বার্জ মাউন্টেড বিদ্যুৎকেন্দ্র বিক্রি করে দিচ্ছে তালিকাভুক্ত খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড (কেপিসিএল)। এজন্য যুক্তরাষ্ট্রের কোম্পানি এক্সিলারেট গ্লোবাল অপারেশনস এলএলসির সঙ্গে সম্পদ ক্রয় চুক্তি (এপিএ) করেছে বিদ্যুৎ খাতের কোম্পানিটি। ১৫ মিলিয়ন ডলার বা ১২৯ কোটি টাকায় (ডলারপ্রতি ৮৬.২০ টাকা ধরে) এ বিদ্যুৎকেন্দ্র বিক্রি করবে প্রতিষ্ঠানটি। তবে দেশের বাইরে বিদ্যুৎকেন্দ্রটি পুনঃরফতানি করার আগে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ও সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে অনুমোদন বা অনাপত্তি নিতে হবে। এজন্য এরই মধ্যে আবেদন করেছে কোম্পানিটি। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি বাণিজ্যিক উৎপাদনের বিষয়ে নো ইলেকট্রিসিটি নো পেমেন্টের ভিত্তিতে বিপিডিবির আনুষ্ঠানিক সম্মতি পেয়েছে কেপিসিএলের দুটি বিদ্যুৎকেন্দ্র। কেন্দ্র দুটি হলো খুলনার কেপিসি ইউনিট ২-এর ১১৫ মেগাওয়াট প্লান্ট ও যশোরের নওয়াপাড়া কেপিসি ৪০ মেগাওয়াট প্লান্ট।

এর আগে টানা কয়েক মাস বন্ধ থাকার পর বিপিডিবির মৌখিক সম্মতি পেয়ে গত ২৪ মার্চ বিকাল থেকে বিদ্যুৎকেন্দ্র দুটির উৎপাদন পুনরায় শুরু করেছিল কোম্পানিটি। গত বছরের ২৯ মে নওয়াপাড়া বিদ্যুৎকেন্দ্র ও ১ জুন কেপিসি ইউনিট-২-এর কার্যক্রম বন্ধ করা হয়। বিপিডিবির সঙ্গে বিদ্যুৎ ক্রয় চুক্তি অনুযায়ী (পিপিএ) কেন্দ্র দুটির মেয়াদ শেষ হওয়ায় কেপিসিএলকে বিপিডিবির পক্ষ থেকে চিঠি দেয়া হয়। এর পরিপ্রেক্ষিতে উৎপাদন বন্ধ করা হয়।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *