২০১০ সালের মামলায় খালাস পেলেন সাধারণ বিনিয়োগকারীরা

jpeg-image-275-x-183-pixelsনিজস্ব প্রতিবেদক :

গত ২০১০ সালের শেষের দিকে সর্বস্বান্ত বিনিয়োগকারীরা ক্ষুব্ধ হয়ে রাস্তায় নেমে আন্দোলন করেন। সে সময় রাস্তায় অরাজকতা করা অভিযোগের দায়ের করা মামলায় খালাস পেলেন ৬ জন সাধারণ বিনিয়োগকারী। গতকাল এসব বিনিয়োগকারীদের এই মামলা থেকে অব্যহৃতি দেয় আদালত।

২০১০ সালের ধস-পরবর্তী সময়ে নাশকতার অভিযোগে কয়েকজন বিনিয়োগকারীর বিরুদ্ধে মামলাটি দায়ের করেন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গতকাল ঢাকা সিএমএম কোর্টের ১৫ নম্বরে আদালতের বিচারক ওয়ায়েস করনী খান চৌধুরী ডিএসইর মামলাটি খারিজ করে দেন।

২০১২ সালের জানুয়ারিতে ডিএসইর করা মামলায় বলা হয়, ডিএসই ভবনে নাশকতার উদ্দেশ্যে ইন্টারনেট লাইনে আগুন দেয় একদল ক্ষুব্ধ বিনিয়োগকারী। এর মধ্যে বিনিয়োগকারী মিজান-উর-রশিদ চৌধুরী, কাজী আব্দুর রাজ্জাক, নুরুল হক হারুন, সেলিম চৌধুরী, আতাউল্লাহ নাঈম ও সেলিমুল হকের নাম উল্লেখ করে বাদীপক্ষ।

এদিকে মামলার বিবাদী ও বাংলাদেশ বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান-উর-রশিদ চৌধুরী স্টকমার্কেটবিডি.কমকে বলেন, সে সময় সাধারণ বিনিয়োগকারীদের সাথে রাস্তায় নেমে একাত্ম প্রকাশ করায় তার নামে আরো দুই মামলা করা হয়েছিল। এসব প্রতিটি মামলাই বানোয়াট ও উদ্দেশ্য প্রণোদিত।

উল্লেখ্য, ২০১০ সালের শেষ দিকে দেশের শেয়ারবাজারের ইতিহাসে সবচেয়ে বড় ধস নামার পর ক্ষুব্ধ অনেক বিনিয়োগকারী রাস্তায় নেমে আসেন। পুঁজি হারানোর প্রতিক্রিয়ায় কাউকে কাউকে সেখানে সহিংস হয়ে উঠতে দেখা যায়, আবার আত্মহত্যার ঘটনাও ঘটে।

স্টকমার্কেটবিডি.কম/এসএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *