৪ দিনে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ১০,৪৫১ কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন আগের সপ্তাহের চেয়ে ১০,৪৫১ কোটি টাকা বেড়েছে। এসময় গত সপ্তাহের তুলনায় সূচক ও লেনদেন বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, বিদায়ী সপ্তাহে মোট ৪ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৭ হাজার ৬৮৩ কোটি ৭৮ লাখ টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনে হয়েছিল ৮ হাজার ৪২৪ কোটি ৪৬ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৮.৭৯ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ১ হাজার ৯২০ কোটি ৯৪ লাখ টাকার হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১৪.১ শতাংশ বেড়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৮৪ কোটি ৮৯ লাখ টাকার উপরে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭২.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৯৮৫ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১১.২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২১৮৯ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ১২.২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২৮৫ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩৭টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ার ও ইউনিটের দর। আর ৫টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৯২ হাজার ২৯২ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ২ হাজার ৭৪৩ কোটি টাকা। এই হিসাবে গত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন ১০,৪৫১ কোটি টাকা বা ২.১২ শতাংশ বেড়েছে।

স্টকমার্কেটবিডি.কম/রিমা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *