৪ সপ্তাহে মিয়ানমারে মুদ্রার ৬০ শতাংশ দরপতন

মিয়ানমারে মুদ্রা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

সেনা অভ্যুত্থানের পর থেকে নানামুখী সংকটে মিয়ানমার। আন্তর্জাতিক চাপ ও দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপোড়েনের মধ্যে এবার মাত্র চার সপ্তাহে মিয়ানমারের মুদ্রার মান ৬০ শতাংশ কমেছে। দেশটিতে খাদ্য ও জ্বালানির মূল্য বেড়েছে কয়েক গুণ এই মুদ্রাস্ফিতির কারণে। খবর রয়টার্স এর।

জানা গেছে, এখন প্রতি ডলারের বিপরীতে দুই হাজার ৭০০ কায়াত গুনতে হচ্ছে। যদিও পহেলা সেপ্টেম্বরে এটি ছিল এক হাজার ৬৯৫ কায়াত এবং গত ফেব্রুয়ারিতে ছিল এক হাজার ৩৯৫ কায়াত। এই সংকট এতোটাই তীব্র যে কিছু মুদ্রা ব্যবসায়ী তাদের প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছেন।
মিয়ানমারের এক ব্যংক কর্মকর্তা উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানিয়েছে, রাজনৈতিক পরিস্থিতি যতো খারাপ হবে মুদ্রার দরপতন ততোই ভয়াবহ হবে। এদিকে, অর্থনীতির বিস্তৃত ব্যারোমিটার হিসাবে মুদ্রা দর নিয়ে বেশ চিন্তিত দেশটির বর্তমান সেনা সরকার বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ।

উল্লেখ্য, এর আগে বিশ্বব্যাংক পূর্বাভাসে জানিয়েছিলো- চলতি বছর করোনা মহামারির কারণে অর্থনীতি ১৮ শতাংশ সংকুচিত হবে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে বেকারত্বের হার সবচেয়ে বেশি বাড়বে মিয়ানমারে। একইসঙ্গে দেশটিতে দরিদ্রতার হার বাড়বে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *