৫ দিনে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ২,৩৫২ কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন আগের সপ্তাহের চেয়ে ২,৩৫২ কোটি টাকা বেড়েছে। এসময় গত সপ্তাহের তুলনায় সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেনও বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, বিদায়ী সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৮ হাজার ৪২৪ কোটি ৪৬ লাখ টাকার। যা আগের সপ্তাহের ৩ দিনে হয়েছিল ৪ হাজার ২০৮ কোটি ৯৫ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ১০০.১৬ শতাংশ বেড়েছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ১৬৮৪ কোটি ৮৯ লাখ টাকার হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২০.৯ শতাংশ বেড়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৪০২ কোটি ৯৮ লাখ টাকার উপরে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬২.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮১৩ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৮.৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১৭৮ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ২.৩৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২৭২ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৯টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির শেয়ার ও ইউনিটের দর। আর ৪টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৮৯ হাজার ৯৪০ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৯২ হাজার ২৯২ কোটি টাকা। এই হিসাবে গত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন ২,৩৫২ কোটি টাকা বা ০.৪৮ শতাংশ বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *