৫ দিনে ডিএসইতে মূলধন কমেছে ১৩,৩০০ কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ১৩,৩০০ কোটি টাকা কমেছে। তবে এই সপ্তাহে সেখানে মোট লেনদেনও আগের সপ্তাহের চেয়ে কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯৭৫ কোটি টাকার। যা আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৮৫ কোটি টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ০.৪৭ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে দিনের গড় লেনদেন ৪৯৩ কোটি ৯৩ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে এই লেনদেন হয়েছিল ৪৯৬ কোটি ২৮ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ০.৪৭ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩৪.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৭৮ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৪৬.৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০১১ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ৩৮.৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২৫৪ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৪১১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৫টির, কমেছে ৩৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির শেয়ার ও ইউনিটের দর। আর ১৮টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৬ লাখ ৯৯ হাজার ৬৩৫ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৭৯ হাজার ২২৯ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ১৩,৩১১ কোটি টাকা অর্থ্যাৎ ১.৯২ শতাংশ কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *