৫ দিনে ডিএসইতে মূলধন বেড়েছে ১২ হাজার কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ১২ হাজার কোটি টাকা বেড়েছে। এসময় সেখানে লেনদেন ও সবগুলো সূচকই বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৯২৬ কোটি ১২ লাখ টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনে হয়েছিল ৩ হাজার ৫৪ কোটি ৮৪ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২৮.৫৫ শতাংশ বেড়েছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ৭৮৫ কোটি ২২ লাখ টাকার হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬১০ কোটি ৮৪ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ২৮.৫৫ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১৩.৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৪৫১ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৪৮.৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২৩৫৫ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ৪২.০১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪১৫ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৫৬টির, কমেছে ২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির শেয়ার ও ইউনিটের দর। আর ৬টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৮ হাজার ২ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ২০ হাজার ২৭৭ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ১২,২৭৫ কোটি টাকা বা ২.৪২ শতাংশ বেড়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *