৫ দিনে ডিএসইতে মূলধন কমেছে সাড়ে তিন হাজার কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন সাড়ে তিন হাজার কোটি টাকা কমেছে। এসময় সেখানে লেনদেন গত সপ্তাহের তুলনায় বাড়লেও সূচক কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৪ হাজার ৩০০ কোটি টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনে হয়েছিল ৪ হাজার ৩৪১ কোটি ৯১ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ০.৯৬ শতাংশ বেড়েছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ৮৬০ কোটি টাকার হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮৬৮ কোটি ৩৮ লাখ টাকার উপরে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে প্রতিদিনের গড় লেনদেন ০.৯৬ শতাংশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৪.৫৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৪২৫ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ২৪.৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২৩২৭ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ১০.৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪০৩ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৯৪টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৭টির, কমেছে ২৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার ও ইউনিটের দর। আর ৫টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ১৯ হাজার ৩১১ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ২২ হাজার ৮১১ কোটি টাকা। এই হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন ৩৫৭০ কোটি টাকা বা ০.৬৮ শতাংশ কমরছে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *