৫ বছর লভ্যাংশ না দেওয়ায় আরও ২ কোম্পানিকে ডিএসইতে শোকজ

dse1স্টকমার্কেটবিডি ডেস্ক :

টানা পাঁচ বছর বিনিয়োগকারীদের লভ্যাংশ না দেওয়ার কারণ জানতে চেয়ে আরও দুই কোম্পানিকে চিঠি দিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। কোম্পানি দু’টি হলো- সোনারগাঁও টেক্সটাইল ও ইনফরমেশন নেটওয়ার্কস লিমিটেড।

বুধবার (০৮ আগস্ট) ডিএসইর ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এর আগে মঙ্গলবার (০৭ আগস্ট) একই কারণে ১৩ কোম্পানিকে শোকজ করা হয়েছে।

কোম্পানি দু’টির মধ্যে সোনারগাঁও টেক্সটাইল লিমিটেড ১৯৯৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটি ২০১২ সালে সর্বশেষ ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করেছিলো।

কোম্পানি ইনফরমেশন নেটওয়ার্কস লিমিটেড ২০০২ সালে শেয়ারবাজারে তালিভুক্ত হয়। কোম্পানিটিও সর্বশেষ ২০১২ সালে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করেছিলো।

ডিএসই সূত্র জানা যায়, কোম্পানিগুলো নিয়মিত লভ্যাংশ বিতরণ ও বার্ষিক সাধারণ সভা (এজিএম) করছে না। ফলে বিনিয়োগকারীরা প্রতারিত হচ্ছেন। পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডিএসইর তালিকাচ্যুত (ডিলিস্টিং) ২০১৫ এর ৫১/১ এর আইন অনুযায়ী এ উদ্যোগ নেওয়া হয়েছে। এর আগে গত ১৮ জুলাই এ আইনের ক্ষমতাবলে দীর্ঘদিন ধরে উৎপাদন বা ব্যবসায়িক কার্যক্রম বন্ধ থাকা রহিমা ফুড ও মডার্ন ডাইং অ্যান্ড স্ক্রিন প্রিন্টিংকে তালিকাচ্যুত (ডিলিস্টিং) করে ডিএসই কর্তৃপক্ষ। এর আগে মঙ্গলবার (০৭ আগস্ট) একই কারণে আরো ১২ কোম্পানিকে শোকজ করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *