চালের চাহিদা বাড়ায় দাম বেড়েছে: কৃষিমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চাহিদা বাড়ায় চালের দাম বেড়েছে বলে উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, যারা এক সময় একবার খেত তারা এখন দুই বার খেতে পারছেন, যারা দুই বার খেত তারা এখন তিন বার খেতে পারছেন। এ কারণে চাহিদাও বেড়েছে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অতি উচ্চ ফলনশীল হাইব্রিড ও হাইব্রিড জাতের ধানের আবাদ বৃদ্ধি সংক্রান্ত সরকারি-বেসরকারি স্টেকহোল্ডারদের নিয়ে আয়োজিত সভায় এসব কথা বলেন কৃষিমন্ত্রী।

ড. রাজ্জাক বলেন, শিল্পায়ন ও বাড়িঘরে জমি চলে যাচ্ছে। চাহিদা কীভাবে মেটানো যায়, দানা জাতীয় খাদ্যশস্য উৎপাদনে কীভাবে স্বয়ংসম্পূর্ণ হওয়া যায় সে বিষয় নিয়ে আমরা আলোচনা করছি। ২০১৭ সাল পর্যন্ত আমাদের সেভাবে চাল আমদানি করতে হয়নি। সরকারিভাবে আমদানি করা হয়নি, বেসরকারিভাবে কিছু সরু চাল আমদানি করা হয়েছিল। এরপর বন্যার কারণে বিদেশ থেকে আমদানি শুল্ক কমিয়ে দেওয়া হয়। এর ফলে চালের দাম কমতে থাকে।

কৃষিমন্ত্রী বলেন, আবার চালের দাম বেড়েছে। এ বছর আমনের ফলন ভালো হওয়ার পরেও চালের দাম বাড়ছে। দাম কমাতে পারছি না। এ কারণে আগামী দুই-এক বছরের মধ্যে চাহিদা অনুযায়ী উৎপাদন বৃদ্ধির উদ্যোগ আমরা নিয়েছি। আন্তর্জাতিক বাজারে খাদ্যশস্যের দাম বেড়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *