ইন্টারনেটের গতি হবে সর্বনিম্ন ১০ এমবিপিএস

submerinস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ব্রডব্যান্ড ইন্টারনেটের সর্বনিম্ন গতি বেঁধে দিয়েছে। এখন থেকে ব্রডব্যান্ডের ক্ষেত্রে সর্বনিম্ন ডাউনলোড গতি হবে ১০ মেগাবিট পার সেকেন্ড (এমবিপিএস)। অন্যদিকে আপলোডের গতি থাকতে হবে এক এমবিপিএস।

এই সর্বনিম্ন গতি বেঁধে দেওয়া হয় বিটিআরসির ‘এএনএস অপারেটরস কোয়ালিটি অব সার্ভিস’ নামের এক বিধিমালায়। এটি প্রথমে গত ১১ নভেম্বর জারি করা হয়েছিল। সেখানে ব্রডব্যান্ডের গতি নির্ধারণ করা ছিল না। পরে নতুন করে ব্রডব্যান্ডের গতি বেঁধে দিয়ে ৯ ডিসেম্বর নতুন করে বিধিমালাটি জারি করা হয়।

নতুন বিধিমালায় বলা হয়, এক মাসের গড় হিসাব ধরে ব্রডব্যান্ডের গতি ঠিক আছে কি না, তা বিবেচনায় নেওয়া হবে। সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, ২০১৬ সালের শুরুর দিকে সরকার ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি ৫ এমবিপিএস নির্ধারণ করেছিল।

বিটিআরসি নতুন বিধিমালা জারি করায় টেলিফোন, মুঠোফোন ও ইন্টারনেটের ক্ষেত্রে ন্যূনতম একটি মান নির্ধারিত হলো। বিধিমালায় বলা হয়েছে, নির্ধারিত মানদণ্ড না মানলে অপারেটরদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এত দিন এসব বিষয় শুধু গাইডলাইন ও নির্দেশনার মধ্যে ছিল। এবার তা বিধিমালার মধ্যে এল।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *