অনিয়ম নিয়ে আর্থিক প্রতিষ্ঠানের বোর্ডের সঙ্গে বসবে কেন্দ্রীয় ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলো বার্ষিক পরিদর্শন করে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে আর্থিক প্রতিষ্ঠানগুলোর বার্ষিক পরিদর্শন প্রতিবেদন চূড়ান্ত করার আগে সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা বোর্ডের বিশেষ সভা করতে হবে। ওই সভায় বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের কর্মকর্তারা উপস্থিত থাকবেন। বৈঠকের একমাত্র আলোচ্যসূচি হবে বার্ষিক পরিদর্শন প্রতিবেদনের নির্দেশনা পরিপালন। পাশাপাশি ওই সভায় গুরুতর অনিয়ম, ত্রুটি-বিচ্যুতিগুলো উপস্থাপন করতে হবে।

রবিবার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ–সংক্রান্ত একটি প্রজ্ঞাপন সার্কুলার জারি করেছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ কর্তৃক সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানে বিশদ পরিদর্শন প্রতিবেদন পাঠানোর দুই মাসের মধ্যে বিশেষ বোর্ড সভা আহ্বান করতে হবে। পর্ষদ সভায় আবশ্যিকভাবে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগের মহাব্যবস্থাপক বা উপমহাব্যবস্থাপক ও পরিদর্শন দল এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের একজন প্রতিনিধি উপস্থিত থাকবেন।

সভার কার্যবিবরণী সভা–পরবর্তী ১৫ কার্যদিবসের মধ্যে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগে পাঠাতে হবে। আর্থিক প্রতিষ্ঠানগুলো পরিচালনা বোর্ডের বিশেষ সভা অনুষ্ঠানের কমপক্ষে ১০ কার্যদিবস আগে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগগুলোকে অবহিত করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলেন, এমনিতেই ঝুঁকিতে আছে কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান। এ জন্য তদারকি আরও জোরদার করা হচ্ছে। এর অংশ হিসেবে নতুন এ উদ্যোগ।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *