অবৈধভাবে বিদেশে যাওয়া বন্ধে সংসদীয় কমিটির সুপারিশ

labourস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

অবৈধভাবে বিদেশে যাওয়া শ্রমিকদের মৃত্যু ও মানবেতর জীবন যাপনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংসদীয় কমিটি।
একইসঙ্গে অবৈধভাবে বিদেশে শ্রমিক পাঠানো বন্ধ এবং বিভিন্ন দেশে অবৈধভাবে অবস্থানকারী বাংলাদেশি নাগরিকদের বৈধ করতে কার্যকর ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়।

এসময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, গত ৪ বছরে (২০১৪-১৮) বৈধভাবে বিদেশে গেছে ৩৪ লাখ ৮২ হাজার ২ জন কর্মী।

একই সময়ে তারা বিদেশ থেকে রেমিট্যান্স পাঠিয়েছেন ৭২ দশমিক ৮৯ বিলিয়ন মার্কিন ডলার (৭ হাজার ২৮৯ কোটি টাকা)। এছাড়া মন্ত্রণালয়ের আওতাধীন জনশক্তি ও কর্মসংস্থান ব্যুরো এবং বোয়েসেল-এর কার্যক্রমসহ অবৈধভাবে বিদেশে শ্রমিক পাঠানো বন্ধ ও অবৈধভাবে বিদেশে অবস্থানকারীদের বিষয়ে মন্ত্রণালয়ের চলমান কার্যক্রম তুলে ধরা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ।

কমিটির সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, দিদারুল আলম, আয়েশা ফেরদাউস, পংকজ নাথ ও মো. ইকবাল হোসেন অংশ নেন।

সংসদ সচিবালয়ের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে জানানো হয়- গত ৪ বছরে (২০১৪-১৮) বিদেশে যাওয়া ৩৪ লাখ ৮২ হাজার ২ জন কর্মী বিদেশ থেকে রেমিট্যান্স পাঠিয়েছেন ৭২ দশমিক ৮৯ বিলিয়ন মার্কিন ডলার (৭ হাজার ২৮৯ কোটি টাকা)। এছাড়া গত জুন মাস পর্যন্ত ছয় মাসে সৌদী আরবে গেছেন ১ লাখ ৮৮ হাজার ৭৪৭ জন ও সংযুক্ত আরব আমিরাতে ১ হাজার ৬৫৮ জন কর্মী। এসময় কমিটি বিভিন্ন দেশে নিয়ম বহির্ভূত শ্রমিক প্রেরণ বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করে।

এছাড়া বৈঠকে রাজধানীর বাড্ডা সংলগ্ন ভাটারায় অবস্থিত মন্ত্রণালয়ের নিজস্ব জমিতে নির্মাণাধীন ভবনের সর্বশেষ অবস্থাসহ মন্ত্রণালয়ের পরিকল্পনা তুলে ধরা হয়।

স্টকমার্কেটবিডি.কম/জেড/এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *