অর্থ পাচার কঠোরভাবে দমন করতে হবে: কৃষিমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশ থেকে অর্থ পাচার বন্ধ করতে হবে। বহু অর্থ এ দেশ থেকে কানাডার বেগমপাড়া, দুবাইসহ বিভিন্ন দেশে চলে যাচ্ছে। পণ্য আমদানি-রপ্তানিতে মিথ্যা তথ্য দেওয়াসহ নানাভাবে যে কেউ চাইলেই সহজে বিদেশে টাকা পাচার করতে পারে। এটি কঠোরভাবে দমন করতে হবে। এ ক্ষেত্রে রাজস্ব বিভাগের কর্মকর্তাদের শক্তিশালী ভূমিকা রাখতে হবে।

সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কাস্টমস বিষয়ে এক সেমিনারে মন্ত্রী এসব কথা বলেন। প্রথমবারের মতো দুই দিনব্যাপী জাতীয় রাজস্ব সম্মেলনের শেষ দিনে ‘বাংলাদেশ কাস্টমস :স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের সারথি’ শিরোনামের এ সেমিনারের আয়োজন করে এনবিআর।

রাজস্ব আরও বাড়ানোর সুপারিশ করে কৃষিমন্ত্রী বলেন, ‘আগের তুলনায় রাজস্ব অনেক বেড়েছে, কিন্তু রাজস্ব-জিডিপি অনুপাতে দেশ এখনও অনেক পিছিয়ে আছে। এ অনুপাত আরও বাড়ানো উচিত। বিশেষ করে আয়করে বেশি জোর দিতে হবে। এ জন্য রাজস্ব বিভাগের সক্ষমতা ও দক্ষতা আরও বাড়াতে হবে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিগত ১৪ বছরে অর্থনীতি, কৃষি, যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্যসহ সব ক্ষেত্রে দেশের যে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে, সারাবিশ্ব তার স্বীকৃতি দিচ্ছে এবং প্রশংসা করছে। বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবিসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও আন্তর্জাতিক মিডিয়া বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নের প্রশংসা করছে। অথচ দেশের ভেতরে কেউ কেউ এ নিয়ে প্রশ্ন তোলে, যা কোনোভাবেই কাম্য নয়। জাতি হিসেবে নিজেদের আত্মসম্মানবোধ থাকা উচিত।

সেমিনারে সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আহমেদ মুনিরুছ সালেহীন। পৃথক দুটি প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম কাস্টমস ও বন্ড কমিশনারেটের কমিশনার মাহবুবুর রহমান ও চট্টগ্রাম কাস্টমসের কমিশনার ফাইজুর রহমান।

স্টকমার্কেটবিডি.কম/এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *