আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কোটা বাড়ছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ইনিশিয়াল পাবলিক অফার (আইপিও) তে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার বরাদ্দের কোটা বাড়ছে। বিনিয়োগকারীদের স্বার্থে আইপিও কোটা বাড়াতে চায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আইপিও কোটা বাড়িয়ে একটা খসড়া আইন অনুমোদন করেছে বিএসইসি।

এ প্রসঙ্গে বিএসইসির মূখপাত্র মো: রেজাউল করিম বলেন, বিনিযোগকারীদের বৃহৎ স্বার্থে আইপিওতে জেনারেল ইনভেষ্টর কোটা বাড়ানো হচ্ছে। বিনিয়োগকারীরাও এই কোটা বাড়ানোর জন্য অনেকদিন ধরে দাবি জানিয়ে আসছে।

আগের নিয়মে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ফিক্সড প্রাইজ আইপিওতে ৫০ শতাংশ ও বুক বিল্ডিং আইপিওতে ৪০ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের জন‌্য বরাদ্দ ছিল।

নতুন আইপিও আইনটি অনুমোদন হলে ফিক্সড প্রাইজ ও বুক বিল্ডিং উভয় আইপিওতে বিনিযোগকারীদের শেয়ারের কোটি বাড়িয়ে ৬৫ শতাংশ হবে।

নতুন আইনে আইপিও কোম্পানির ১৫ শতাংশ প্লেসমেন্ট শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের জন্য বরাদ্ধ থাকবে। এসব শেয়ার আইপিও শেয়ার হিসাবেই বরাদ্ধ থাকবে।

বিএসইসি সূত্রে জানা যায়, পূর্বে প্লেসমেন্ট শেয়ার বিক্রির কোনো নীতি ছিল না। এজন্য অনেক কোম্পানি প্লেসমেন্ট শেয়ার নিয়ে অনৈতিক কার্যক্রমের অভিযোগ পাওয়া গেছে। নতুন আইপিও নিয়মে ভালো কোম্পানিগুলো ছাড়া আইপিও অনুমোদন পাওয়া সম্ভব হবে না।

নতুন আইপিও আইনে কোম্পানিদের আইপিও আবদেনের সাথে ভ্যাট রিটার্ণ, নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বিএসইতে জমা দিতে হবে। বিগত দিনে আইপিও আবেদনকৃত কোম্পানির ব্যাংকের লেনদেন প্রতিবেদন জমা দিতে হবে।

নতুন এই নিয়মে প্লেসমেন্ট শেয়ারের লক ইন সময় ১ বছর থেকে বাড়িয়ে ২ বছর করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *