আইসিবিকে শেয়ারবাজারে আরো সক্রিয় হওয়ার পরামর্শ

রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবি কর্মকর্তাদের সঙ্গে গতকাল নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শেয়ারবাজারে আরো সক্রিয় ভূমিকা রাখতে আইসিবিকে পরামর্শ দিয়েছে কমিশন।

বৈঠকে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে সংস্থাটির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান ও মোহাম্মদ রেজাউল করিম এবং পরিচালক শেখ মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন।

অন্যদিকে আইসিবির পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন, উপব্যবস্থাপনা পরিচালক মো. কামাল হোসেন হাজী, আইসিবির তিন সাবসিডিয়ারি কোম্পানির প্রধান নির্বাহী এবং বিনিয়োগ-সংক্রান্ত কমিটির প্রধান বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে আইসিবির বিনিয়োগ নীতি, আমানত পরিস্থিতি, তালিকাবহির্ভূত সিকিউরিটিজে বিনিয়োগ, বন্ড ইস্যুর মতো বিষয়ে আলোচনা হয়েছে। এ সময় আইসিবির পক্ষ থেকে তারল্য সংকটসহ বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতার বিষয়গুলো তুলে ধরা হয়।

বৈঠক-সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি বিবেচনায় আইসিবিকে শেয়ারবাজার-বহির্ভূত খাতে আপাতত বিনিয়োগ না করার বিষয়ে পরামর্শ দিয়েছে বিএসইসি। আর শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে যেসব সিকিউরিটিজে বিনিয়োগ করলে বাজারে ইতিবাচক প্রভাব পড়ে সেগুলোতে বিনিয়োগের জন্য বলা হয়েছে।

তারল্য সংকট মেটাতে নতুন তহবিল সংগ্রহ করা, সুকুক ইস্যু করা এবং ক্রেডিট সুইসের বন্ড ইস্যুর বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। এ বছরে আইসিবি যে পরিমাণ শেয়ার কিনেছে বিক্রি করেছে তার চেয়ে বেশি। সামনের দিনগুলোতে যাতে প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রির তুলনায় কেনার পরিমাণ বেশি হয় সেদিকে গুরুত্ব দিতে বলা হয়েছে।

পাশাপাশি রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংক আইসিবির মাধ্যমে শেয়ারবাজারে বিনিয়োগ করে থাকে। তাই এ ব্যাংকগুলোরও যাতে শেয়ার বিক্রির তুলনায় কেনার পরিমাণ বেশি হয় সেজন্য আইসিবিকে উদ্বুদ্ধ করতে পরামর্শ দিয়েছে কমিশন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *