দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের বাণিজ্যিক কার্যক্রম শুরু

sabmerinস্টকমার্কেট ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের কোম্পানি বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড  দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সিস্টেমের বাণিজ্যিক কার্যক্রম আজ শুরু করেছে। রবিবার ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

কোম্পানি জানিয়েছে, কোম্পানির পরিচালনা বোর্ড পটুয়াখালীর কুয়াকাটায় অবস্থিত সি-উই-মি-উই-৫ কনসোর্টিয়ামের বাণিজ্যিক কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নিয়েছে। আজ থেকে কার্যক্রম শুরু হওয়া এই দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সিস্টেম প্রতি সেকেন্ডে প্রায় এক হাজার ৫০০ গিগাবাইট ব্যান্ডউহথ ধারণ করতে পারবে।

এই সংশ্লিষ্টরা জানান, সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনটি চালুর মাধ্যমে এক হাজার পাঁচশো জিবিপিএস ব্যান্ডউইথ সুবিধাসহ নিরবচ্ছিন্ন ইন্টারনেটে সংযুক্ত হবে। কক্সবাজারে প্রথম সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের চেয়ে পটুয়াখালীতে দ্বিতীয় প্রকল্পটি পাঁচ গুণ বেশি ক্ষমতা সম্পন্ন। ব্যান্ডউইথ দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানির তথ্য মতে, পটুয়াখালীর কুয়াকাটায় মাইটভাঙ্গা গ্রামে ২০১৩ সালের শেষের দিকে ১০ একর জমির ওপর ৬৬০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয় বাংলাদেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনটি।

প্রসঙ্গত,সি-মি-উই-৫ হলো দক্ষিণ-পূর্ব এশিয়া- মিডল ইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-৫-এর সংক্ষিপ্ত রূপ। এতে রয়েছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মিয়ানমার, বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইউএই, ওমান, জিবুতি, ইয়েমেন, সৌদি আরব, মিসর, ইতালি ও ফ্রান্স।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *