আন্তর্জাতিক এক্সচেঞ্জ চালু করলো ভারত

india-smbdস্টকমার্কেট ডেস্ক :

দেশীয় কোম্পানির জন্য বিদেশি উৎস থেকে মূলধন সংগ্রহ করতে এবং স্থানীয় বিনিয়োগকারীদের বিদেশি কোম্পানিতে বিনিয়োগের সুযোগ করে দিতে আন্তর্জাতিক এক্সচেঞ্জ করেছে ভারত। গত শুক্রবার গুজরাটের গিফট সিটিতে (গুজরাট ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল টেক) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ এক্সচেঞ্জের উদ্বোধন করেন। বোম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) শতভাগ মালিকানাধীন এক্সচেঞ্জটি আইএনএক্স নামে পরিচিত হবে। এটি স্থাপনে ভারতের সবচেয়ে পুরনো স্টক এক্সচেঞ্জটি প্রায় ৫০০ কোটি রুপি বিনিয়োগ করেছে। আগামীকাল সোমবার থেকে আনুষ্ঠানিক লেনদেন শুরু হবে এক্সচেঞ্জটিতে। সব দেশের কোম্পানি ও বিনিয়োগকারীরা এ এক্সচেঞ্জে লেনদেন করার সুযোগ পাবেন।

আইএনএক্স কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাথমিক পর্যায়ে এ এক্সচেঞ্জে দেশি-বিদেশি কোম্পানির শেয়ার, বৈদেশিক মুদ্রা, কমোডিটি পণ্য এবং সুদহারভিত্তিক ডেরিভেটিভ পণ্য কেনাবেচা করা যাবে। দ্বিতীয় পর্যায়ে এর মাধ্যমে ভারতীয় কোম্পানির জন্য শেয়ার বা বন্ড বিক্রি করে মূলধন সংগ্রহ, বন্ড ইত্যাদি চালুর পরিকল্পনা আছে।

বোম্বে স্টক এক্সচেঞ্জের পাশাপাশি, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় স্থাপিত দেশটির অপর বৃহৎ স্টক এক্সচেঞ্জ এনএসইও দেশটির শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়ার (এসইবিআই) অনুমোদন পেয়েছে। গত মঙ্গলবার এ অনুমোদন পেয়েছে বলে জানিয়েছে স্টক এক্সচেঞ্জটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জে. রবিচন্দন। তিনি জানান, এটি আইইএক্স হিসেবে পরিচিত হবে। আগামী ফেব্রুয়ারির মাঝামাঝির মধ্যে আন্তর্জাতিক এক্সচেঞ্জ চালুর পরিকল্পনা নিয়ে কাজ করছেন তারা।

রবিচন্দন জানান, এনএসইর নতুন আন্তর্জাতিক এক্সচেঞ্জের মাধ্যমে ভারতের কোম্পানিগুলো প্রয়োজনে বৈদেশিক মুদ্রায় বন্ড বিক্রি করে তাদের প্রয়োজনীয় মূলধন ও অর্থ সংগ্রহ করতে পারবে। এ এক্সচেঞ্জে শেয়ার কেনাবেচার পাশাপাশি ডেরিভেটিভ, মুদ্রা, ইনডেক্স ফিচার প্রভৃতি লেনদেন হবে। এর মাধ্যমে ভারত বিনিয়োগের আন্তর্জাতিক সমুদ্রে নতুন করে পা রাখবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *