আমরা বিদেশে মাংস রপ্তানি করব: প্রাণিসম্পদ মন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আমরা মাংস বিদেশ থেকে আমদানি করব না। বিদেশে মাংস রপ্তানি করব, সেই প্রত্যয় রয়েছে বলে আশা প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২২’ এর শুভ উদ্বোধন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, আমাদের পরিকল্পনা রয়েছে, আমরা মাংস বিদেশ থেকে আমদানি করব না। বিদেশে মাংস রপ্তানি করব, সেই প্রত্যয় আমাদের রয়েছে। আমাদের মাটি পরিবেশ জলবায়ু এবং প্রাকৃতিক খাবার পশুর জন্য খুবই উপাদেয়। আমাদের দেশে মাটি এত উর্বর যে সেখানে স্বাভাবিকভাবেই ঘাস জন্মায়। সেই কারণে অনেকেই প্রাণিসম্পদ খাতে আগ্রহী হয়ে উঠছেন। আমাদের এখন মৎস্য ও প্রাণিসম্পদ খাতে উন্নয়ন প্রয়োজন।

প্রাণিসম্পদ মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাণী সম্পদ উন্নয়নের দিগন্ত উন্মোচন করে দিয়েছেন। আমরা মাছ মাংস এবং ডিম উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। আজকে বাংলাদেশ মাংস উৎপাদনে এমন পর্যায়ে পৌঁছাচ্ছে যা কল্পনার বাইরে ছিল।

তিনি আরো বলেন, প্রাণিসম্পদ খাতে যে বৈপ্লবিক পরিবর্তন এসেছে, তা জাতি গঠনে ভূমিকা রাখছে। আমাদের বয়স্ক মধ্যবয়স্ক এবং শিশুরা যদি পুষ্টিকর খাবার না পায়, পর্যাপ্ত মাছ মাংস না পায়, তাহলে তাদের মধ্যে রোগপ্রতিরোধ ক্ষমতার সৃষ্টি হবে না। তাদের মধ্যে মেধা ও সৃজনশীলতার বিকাশ ঘটবে না। ফলে আমাদের অর্থনীতি মুখ থুবরে পড়বে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *