আমিরাতের ২টি স্টক এক্সচেঞ্জ ও ১টি ব্যাংককে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে পেতে আগ্রহী সিএসই

21013516_1439423406136029_1283122182_nস্টকমার্কেট ডেস্ক :

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) থেকে একটি প্রতিনিধি দল আগস্টের দ্বিতীয় সপ্তাহে (০৮-১১) সংযুক্ত আরব আমিরাতে সফর করেন। উক্ত প্রতিনিধি দলে ছিলেন এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক,এম. সাইফুর রহমান মজুমদার এফসিএ, এফসিএমএ ও হাসনাই নবারী, ডিজিএমএবং হেড অব আইটি সাভির্সেস। খবর : বিজ্ঞপ্তি।

আলোচ্য সফরে আবুধাবি সিকিউরিটিজ এক্সচেঞ্জ (এডিএক্স), গোবল ইনভেস্টমেন্টস ব্যাংক এবং দুবাই ফিনানসিয়াল মার্কেট (ডিএফএম)এর সাথে দ্বিপাক্ষিক সহযোগীতা এবং বাংলাদেশের পুঁজিবাজারে দুবাই বিনিয়োগকারীদের  অংশগ্রহণ তথা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-এ কৌশলগত বিনিয়োগকারী হিসেবে বিনিয়োগের ব্যাপারে আলোচনা হয়।

আবুধাবি সিকিউরিটিজ এক্সচেঞ্জ (এডিএক্স)এর  চীফ এক্সিকিউটিভ রশিদ আব্দুল করিম আলব্লুসি, অ্যাসিসটেন্ট  চীফ  এক্সিকিউটিভ ফর সাপোর্ট সর্ভিসেস আব্দুল আজিজ আব্দুল রহমান আল নিয়ামি, হেড অব ইনফরমেশন টেকনোলজি সার্ভিসেস সাইফ মোহাম্মেদ আল কাব্বি, এবং ম্যানেজার অব কর্পোরেট কমিউনেকশন এন্ড ডিজিটাল মার্কেটিং আব্দুল রহমান সালেহ আল খাতেব, এর সাথে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার এফসিএ, এফসিএমএ ও হাসনাই নবারী, ডিজিএম এবং হেড অব আইটি সাভির্সেস বৈঠকে মিলিত হন।

এই সভায় বাংলাদেশ ও দুবাই পুঁজিবাজার এবং সিএসই ও এডিএক্স-এর বর্তমান অবস্থান ও কর্মকা- আলোচিত হয়। এডিএক্স চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-এ কৌশলগত বিনিয়োগের প্রস্তাব মূল্যায়ন করার আশ্বাস দেন এবং একই সাথে টেকনোলজি, মার্কেট উন্নয়ন,ফিউচার প্রোডাক্টস্, মার্কেট মেকিং, সেন্ট্রাল ক্লিয়ারিং কর্পোরেশন (সিসিপি) এবং পুঁজিবাজারের অন্যান্য কর্মকান্ডে যৌথভাবে কাজ করার ব্যাপারে আলোচনা হয়।

সিএসইর প্রতিনিধি দল দুবাই ফিনান্সিয়াল মার্কেট (ডিএফএম) এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং চীফ অপারেশনস অফিসার আব্দুল রহমান আলসার কাল, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আহমেদ মোহাম্মেদ আলজাজিরি , এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আলি আল হাশিমিসি এসইর প্রতিনিধি দলের সাথে বৈঠকে মিলিত হন। ডিএফএম চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এ কৌশলগত বিনিয়োগের প্রস্তাব বিবেচনার আশ্বাস দেন এবং একই সাথে টেকনোলজি, মার্কেট উন্নয়ন, ফিউচার প্রোডাক্টস্, মার্কেট মেকিং, সেন্ট্রাল ক্লিয়ারিং কর্পোরেশন (সিসিপি) এবংপুঁজিবাজারের অন্যান্য কর্মকান্ডে যৌথভাবে কাজ করার ব্যাপারে আলোচনা হয়।

একই সফরে, গ্লোবাল ইনভেস্টমেন্টস ব্যাংক (জিআইবি) এর চীফ এক্সিকিউটিভ অফিসার রেজা দারি, চীফ ফিনান্সিয়াল অফিসার এহসান এস. আসাদ, ভাইস প্রেসিডেন্ট সেলস এন্ড ইনভেস্টর রিলেশন আদেলা মোকরা, বিজনেস ডেভেলোপমেন্ট ডিরেক্টর দানিশরিজভি এর সাথে বৈঠকে মিলিত হন। বৈঠকে সিএসইতে কৌশলগত বিনিয়োগের বিভিন্ন দিক এবং সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা হয়।

এছাড়াও সিএসই প্রতিনিধি দল সংযুক্ত আরব আমিরাত-এব্লুমবার্গ অফিসিয়ালদের সাথেও এক সভায় মিলিত হন এবং প্রকৃত সময়ে সিএসই মার্কেট ডাটাব্লুমবার্গ সিস্টেমে নেওয়ার ব্যাপারে আলোচনা করা হয়।

স্টকমার্কেটবিডি.কম/শুভ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *