আরও কমলো সূচক, লেনদেন ও শেয়ার দর

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবদেক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ার দর ছাড়া সব সূচকের পতন হয়েছে। এদিন সেখানে গতকালের চেয়ে আরও কমেছে সূচক, লেনদেন ও শেয়ারের। একই ধারা বজায় রেখেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। সব ধরণের মূল্য সূচক ও লেনদেন কমেছে। তবে শেয়ারের দর কিছুটা স্বাভাবিক রয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, মঙ্গলবার দিনের শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯৬২ কোটি টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৮৫ কোটি টাকা কম। গতকাল সোমবার সেখানে ১১৪৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। সেদিন রবিবারের চেয়ে চেয়ে ১১৬ কোটি টাকা কম লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৫.১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৮১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২২ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১.২১ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৩৪ পয়েন্টে।

আজ অবশ্য গতকালের চেয়ে একটু কম কমেছে কোম্পানির শেয়ার দর। লেনদেন হওয়া মোট ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১১০ বেড়েছে ৮২টির, কমেছে ১৭৭টির আর অপরিবর্তিত থাকে ৪৪টির দর। গতকাল ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ৮২টির, কমে ২১৪টির আর অপরিবর্তিত থাকে ৩৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– ইফাদ অটোস, শাহাজিবাজার পাওয়ার কো. লি., কনফিডেন্ট সিমেন্ট লি., ডরিন পাওয়ার, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লি., এমজেএলবিডি, ইউনিক হোটেল এন্ড রিসোর্ট, কেয়া কসমেটিক্স লি., জেনারেশন নেক্সট টেক্সটাইল ও আফতাব অটোস।

এদিকে, আজ মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন গতকালের চেয়ে কমেছে। দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫৩ কোটি ৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ১০ কোটি ৪৮ লাখ টাকা কম। গতকাল সোমবার এই লেনদেন ৬৩ কোটি ৫১ লাখ টাকা ছিল। সোমবার লেনদেন আগের দিন রবিবারের চেয়ে ১০ কোটি ৬৩ লাখ টাকা কম ছিল।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৭১.৯৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৪ পয়েন্টে। সিএসইতে গতকাল মোট লেনদেন হয় ২৫৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। দিনশেষে শেয়ার দর কমা কোম্পানি গতকালের চেয়ে কম । এদিন দর বেড়েছে ৮৯টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। আর গতকাল মোট লেনদেন হয়েছে ২৬৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বাড়ে ৭৯টির, কমে ১৬৬টির এবং অপরিবর্তিত থাকে ২৪টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক ও বেক্সিমকো ফার্মা ।

স্টকমার্কেটবিডি.কম/মোদক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *