আর্থিক প্রতিষ্ঠানের আমানত ও ঋণের সুদহার বেঁধে দিল বাংলাদেশ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ব্যাংকের পর এবার আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) আমানত ও ঋণের সুদহারও বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন নির্দেশনা অনুযায়ী, আর্থিক প্রতিষ্ঠানের আমানতের সর্বোচ্চ সুদহার হবে ৭ শতাংশ।

আর ঋণ বিতরণের ক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ ১১ শতাংশ সুদ আদায় করতে পারবে। গতকাল কেন্দ্রীয় ব্যাংক থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ সুদহার বেঁধে দেয়া হয়।

এর আগে ব্যাংকঋণের সর্বোচ্চ ৯ শতাংশ সুদহার বেঁধে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি মেয়াদি আমানতের সর্বনিম্ন সুদহারকে মূল্যস্ফীতির সঙ্গে সংগতি রেখে নির্ধারণ করে দেয়া হয়েছে।

আর্থিক প্রতিষ্ঠানের আমানত ও ঋণের সুদহার বেঁধে দিয়ে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, সাম্প্রতিক সময়ে আর্থিক প্রতিষ্ঠানগুলোর আমানত ও ঋণের সুদহার পর্যালোচনা করে দেখা যায়, কিছু কিছু আর্থিক প্রতিষ্ঠান বিদ্যমান বাজারহারের সঙ্গে সামঞ্জস্য বজায় না রেখে তুলনামূলক উচ্চসুদহারে আমানত গ্রহণের ফলে অযৌক্তিকভাবে প্রতিষ্ঠানগুলোর তহবিল ব্যয় বাড়ছে।

চলতি বছরের ১ জুলাই থেকে আর্থিক প্রতিষ্ঠানে নতুন সুদহার বাস্তবায়ন হবে উল্লেখ করে প্রজ্ঞাপনে বলা হয়, নির্দেশনা কার্যকর হওয়ার পর নতুনভাবে আহরিত সব আমানতের সুদহার হবে

সর্বোচ্চ ৭ শতাংশ। আর বিদ্যমান ও নতুনভাবে মঞ্জুরি করা সব ঋণের সুদহার সর্বোচ্চ ১১ শতাংশের বেশি হতে পারবে না। তবে নির্দেশনা কার্যকর হওয়ার আগে আহরিত আমানতের ক্ষেত্রে আগের সুদহার বলবৎ থাকবে। এ ধরনের আমানতের বর্তমান মেয়াদ পূর্তির পর নতুন নির্দেশনা কার্যকর হবে।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *