আর্থিক প্রতিষ্ঠান ও বীমার বিনিয়োগ তথ্য জানতে চায় বিএসইসি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের দুই স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সব ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) ও বীমা খাতের কোম্পানিগুলোর শেয়ারবাজারে বিনিয়োগের তথ্য জানতে চায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি দুই স্টক এক্সচেঞ্জকে এ কোম্পানিগুলোর কাছ থেকে শেয়ারবাজারে বিনিয়োগের তথ্য সংগ্রহ করে কমিশনের কাছে পাঠানোর জন্য চিঠি দেয়া হয়েছে। বর্তমানে দেশের শেয়ারবাজারে ২৩টি এনবিএফআই ও ৫৩টি বীমা কোম্পানি তালিকাভুক্ত রয়েছে।

বিএসইসির সহকারী পরিচালক মো. সিরাজুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর ধারা ১১(২) এর অধীনে শেয়ারবাজারে তালিকাভুক্ত সব এনবিএফআই ও বীমা কোম্পানি তাদের বিনিয়োগের তথ্য স্টক এক্সচেঞ্জের মাধ্যমে বিএসইসিকে জানাবে।

বিএসইসির নির্ধারিত ছকে এ বিনিয়োগের তথ্য দাখিল করতে হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক এবং শেয়ারবাজারে তালিকাভুক্ত সব এনবিএফআই ও বীমা কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে এ চিঠি পাঠানো হয়েছে।

স্টক এক্সচেঞ্জকে প্রতি মাসে সাত কার্যদিবসের মধ্যে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন কমিশনে দাখিল করতে বলা হয়েছে। বিএসইসির পক্ষ থেকে বিষয়টি বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যানকে অবহিত করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *