ইউসিবি স্টক ও আইসিবি সিকিউরিটিজে আকস্মিক পরিদর্শন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে শেয়ারের আগ্রাসী বিক্রি থামাতে বিভিন্ন ব্রোকারেজ হাউসে আকস্মিক বা হঠাৎ পরিদর্শন শুরু করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তারই অংশ হিসেবে গতকাল বুধবার দুটি ব্রোকারেজ হাউস পরিদর্শন করেছে বিএসইসির দুটি দল।

যে দুটি ব্রোকারেজ হাউসে গতকাল আকস্মিক পরিদর্শন করা হয়েছে সেগুলো হলো রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সহযোগী প্রতিষ্ঠান আইসিবি সিকিউরিটিজ ও বেসরকারি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) সহযোগী প্রতিষ্ঠান ইউসিবি স্টক ব্রোকারেজ। এ জন্য আলাদা দুটি পরিদর্শক দলও গঠন করা হয়।

বিএসইসি সূত্রে জানা গেছে, নিয়ন্ত্রক সংস্থার সার্ভিল্যান্স ব্যবস্থায় গত কয়েক দিনে বিভিন্ন ব্রোকারেজ হাউসের শেয়ার বিক্রি ও লেনদেন পর্যবেক্ষণ করে আকস্মিক পরিদর্শনের এ সিদ্ধান্ত নেওয়া হয়। গত কয়েক দিনে যেসব ব্রোকারেজ হাউস থেকে আগ্রাসীভাবে শেয়ার বিক্রি করা হয়েছে, শুরুতে সেসব প্রতিষ্ঠানকে পরিদর্শনের আওতায় আনা হয়েছে।

প্রতিষ্ঠানগুলো সিকিউরিটিজ আইন মেনে যথাযথভাবে শেয়ার বিক্রি বা লেনদেন করছে কি না, শেয়ারের দাম বসানোর ক্ষেত্রে অথরাইজড রিপ্রেজেনটেটিভ বা ট্রেডাররা সংশ্লিষ্ট বিধিবিধান মানছেন কি না, তা খতিয়ে দেখতে বলা হয়েছে পরিদর্শনে নিয়োজিত বিএসইসির কর্মকর্তাদের।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বাজারে শেয়ার বিক্রির চাপ অনেক বেড়ে গেছে। প্রতিষ্ঠানগুলো যথাযথ নিয়ম মেনে লেনদেন করছে কি না, তা খতিয়ে দেখতে আকস্মিক পরিদর্শনের উদ্যোগ নেওয়া হয়েছে। যেসব প্রতিষ্ঠান থেকে আগ্রাসীভাবে শেয়ার বিক্রি করা হচ্ছে, ধাপে ধাপে সেসব প্রতিষ্ঠান পরিদর্শনে যাবে বিএসইসির দল। পরিদর্শনে কোনো অনিয়ম পাওয়া গেলে দ্রুত তাদের শাস্তির আওতায় আনা হবে।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *