ইসলামী বন্ড সুকুকের দ্বিতীয় নিলাম বুধবার

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ব্যাংকে টাকা রেখে সুদ বা সঞ্চয়পত্রের মুনাফাতে যাদের আপত্তি তাদের জন্য দ্বিতীয়বারের মতো ইসলামী বন্ড সুকুকের নিলাম হতে যাচ্ছে। এর মাধ্যমে সরকার সারা দেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের জন্য চার হাজার কোটি টাকা সংগ্রহ করবে। আগ্রহীরা যেকোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন করতে পারবেন।

পাঁচ বছর মেয়াদি বাংলাদেশ সরকার বিনিয়োগ সুকুক (ইজারা সুকুক) ইস্যুর নিলাম আগামী বুধবার (৯ জুন) বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের ইসলামিক সিকিউরিটিজ সেকশনে অনুষ্ঠিত হবে।

এবার যে ইজারা সুকুক ইস্যু করা হবে তার মেয়াদোত্তীর্ণের তারিখ হবে আগামী ২০২৫ সালের ২৯ ডিসেম্বর। এ নিলামের মাধ্যমে পাঁচ বছর মেয়াদি চার হাজার কোটি টাকা অভিহিত মূল্যের সুকুক ইস্যু করা হবে। বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক জানায়, এ সুকুকে বিনিয়োগের বিপরীতে বিনিয়োগকারীদের বার্ষিক ৪ দশমিক ৬৯ শতাংশ হারে রেন্ট/মুনাফা ষান্মাসিক ভিত্তিতে পরিশোধ করা হবে। নিলামে দেশি-বিদেশি যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বাংলাদেশে অবস্থিত যেকোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান, যাদের বাংলাদেশ ব্যাংকের সাথে চলতি হিসাব রয়েছে, তাদের মাধ্যমে বিড দাখিল করতে পারবে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ তাদের নিজের জন্য বা যেকোন ক্লায়েন্টের জন্য ১০ হাজার টাকার গুণিতক পরিমাণে সুকুক ক্রয়ের জন্য বুধবার (৯ জুন) সকাল ১০টা থেকে দুপুর ১২টার মধ্যে নিলাম নোটিশে বর্ণিত পদ্ধতিতে বিড দাখিল করতে পারবে। বিডে কৃতকার্য বিডারদেরকে তাদের আবেদনের বিপরীতে বরাদ্দকৃত সুকুকের পরিমাণ একই দিনে ই-মেইলের মাধ্যমে অবহিত করা হবে।

নিলাম পরবর্তী কার্যদিবসে বৃহস্পতিবার (১০ জুন) ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের বাংলাদেশ ব্যাংকের সাথে রক্ষিত আল-ওয়াদিয়াহ বা চলতি অ্যাকাউন্ট ডেবিট এবং সিকিউরিটিজ হিসাব ক্রেডিট করে এ লেনদেন সম্পন্ন করা হবে। ইতোপূর্বে প্রথম ধাপে এ প্রকল্পের জন্য ৪ চার হাজার কোটি টাকা অভিহিত মূল্যের (ফেসভ্যালু) ইজারা সুকুক ইস্যু করা হয়েছিল ২০২০ সালের ২৮ ডিসেম্বর। সূত্র : জাগো নিউজ

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *