ইসলামী ব্যাংক ছাড়লো মধ্যপ্রাচ্যের দুই ব্যাংক

islamiনিজস্ব প্রতিবেদক :

গত এক বছরের ব্যবধানে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড থেকে শতভাগ বিনিয়োগ তুলে নিয়েছে ব্যাংকটির প্রাতিষ্ঠানিক উদ্যোক্তা দুবাই ইসলামিক ব্যাংক ও বাহরাইন ইসলামিক ব্যাংক। দুটি ব্যাংকই তাদের হাতে থাকা ইসলামী ব্যাংক বাংলাদেশের সবগুলো শেয়ার ইতিমধ্যে বিক্রি করে দিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দুবাই ইসলামিক ব্যাংক শেয়ারগুলো পর্যায়ক্রমে বিক্রি করছিল। সর্বশেষ হাতে থাকা এক লাখ শেয়ারও গতকাল মঙ্গলবার বিক্রি সম্পন্ন করে।

গত বছর দুবাই ইসলামিক ব্যাংক নিজেদের নিকট থাকা মোট এক কোটি ৩৭ লাখ শেয়ার বিক্রির জন্য ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডকে চিঠি দেয়। বিভিন্ন দেশের আরো ৬টি ব্যাংকের সাথে ইসলামী ব্যাংক বাংলাদেশের শেয়ারও বিক্রির আবেদন করে ব্যাংকটি।

এবিষয়ে ব্যাংকটির গনসংযোগ বিভাগের কর্মকর্তা এভিপি নজরুল ইসলাম স্টকমার্কেটবিডিকে জানান, গত বছর দুবাই ইসলামিক ব্যাংক তাদের হাতে থাকা ইসলামী ব্যাংকের ১ কোটি ৩৭ লাখ শেয়ার বিক্রি করার অনুরোধ করে। এদেশ থেকে তারা বিনিয়োগ তুলে নিয়ে সুদানের খার্তুন ব্যাংকে বিনিয়োগ করবে। এজন্য দুবাইয়ের ব্যাংকটি বিভিন্ন দেশে থাকা তাদের শেয়ার বিক্রি করে দিচ্ছে। খার্তুন ব্যাংকে দুবাই ব্যাংক বড় ধরণের বিনিয়োগ করবে বলে জানান তিনি।

১৯৮৫ সালে দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ইসলামী ব্যাংকের অনুমোদিত মূলধন দুই হাজার টাকা ও পরিশোধিত মূলধন এক হাজার ৬১০ কোটি টাকা। রিজার্ভ তিন হাজার ৪৮ কোটি ৪৬ লাখ টাকা। মোট শেয়ার ১৬০ কোটি ৯৯ লাখ ৯০ হাজার ৬৬৮টি; এর মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৫৮ দশমিক ৩৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৬ দশমিক ১৯ শতাংশ, বিদেশি বিনিয়োগকারী ১৪ দশমিক ৭৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ২০ দশমিক ৬৮ শতাংশ শেয়ার।

দুবাই ইসলামিক ব্যাংক সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম ব্যাংকিং প্রতিষ্ঠান। ১৯৭৫ সালে এই ব্যাংক প্রতিষ্ঠিত হয়। বর্তমানে দেশটিতে ব্যাংকটির ৬২টি শাখা রয়েছে। ডিআইবি পাকিস্তান লিমিটেডে এ ব্যাংকের শতভাগ মালিকানা রয়েছে।

গত ২০১৪ সালে ইসলামী ব্যাংকের শেয়ার বিক্রি করে বাহরাইন ইসলামিক ব্যাংক। সে বছর ১৩ অক্টোবর ব্যাংকটি তাদের হাতে থাকা শেয়ার বিক্রি করে দেয়। ব্যাংকটির হাতে ইসলামী ব্যাংকের মোট ৪ লাখ ৬৫ হাজার ৮৪৪ টি শেয়ার ছিল।

স্টকমার্কেটবিডি.কম/টিএস/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *