উভয় শেয়ারবাজারে কমেছে সূচক ও লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের মিশ্র প্রতিক্রিয়া হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) এদিন সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৯৯০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ০.৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৮৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২২০৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৭৩৬ কোটি ৩৩ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২১৪৯ কোটি ২১ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৫৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২০৩টির, আর দর অপরিবর্তিত আছে ৫৪টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট, লাফার্জ হোলসিম বিডি, ডাচ বাংলা ব্যাংক, ইফাদ অটোস, মার্কেন্টাইল ব্যাংক, নর্দার্ণ ইন্স্যুরেন্স, লংকা বাংলা ফাইন্যান্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৯.৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৩৫৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৯৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ১৬৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫৮ কোটি ৯৩ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ১০৯ কোটি ২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে রবি আজিয়াটা ও জিবিবি পাওয়ার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/রিমা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *