ঋণসংক্রান্ত নীতিতে পরিবর্তন আনল বিএসইসি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে ঋণসংক্রান্ত নীতিতে পরিবর্তন আনল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নতুন বিধানের ফলে তালিকাভুক্ত যেসব কোম্পানির শ্রেণিমান বাড়বে বা উন্নতি হবে, সেসব কোম্পানি শ্রেণি বদলের দিন থেকে ঋণসুবিধা পাবে। তবে জেড শ্রেণি থেকে কোনো কোম্পানির শ্রেণিমান উন্নত হলে, সে ক্ষেত্রে প্রথম সাত দিন ওই কোম্পানি ঋণসুবিধা পাবে না।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিএসইসি। সংস্থাটি জানিয়েছে, শেয়ারবাজারে ‘জেড’ শ্রেণিভুক্ত কোম্পানির শেয়ার কেনার ক্ষেত্রে কোনো ঋণসুবিধা পাবেন না বিনিয়োগকারীরা। এ ছাড়া নতুন তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে তালিকাভুক্তির প্রথম ৩০ কার্যদিবস কোনো ঋণসুবিধা মিলবে না। আর ‘জেড’ শ্রেণি থেকে কোনো কোম্পানির শ্রেণিমানের উন্নতি হলে, সে ক্ষেত্রে প্রথম সাত কার্যদিবস কোনো ঋণ মিলবে না।

এর বাইরে অন্য যেকোনো শ্রেণিভুক্ত কোম্পানির শ্রেণিমানের উন্নতি হলে, সে ক্ষেত্রে প্রথম কার্যদিবস থেকেই বিদ্যমান হারে ঋণসুবিধা মিলবে। বর্তমান বিধান অনুযায়ী, শেয়ারবাজারের কোনো কোম্পানির শ্রেণিমানের পরিবর্তন হলে, সে ক্ষেত্রে প্রথম ৩০ কার্যদিবস ওই কোম্পানির শেয়ার কেনার ক্ষেত্রে কোনো ধরনের ঋণসুবিধা পান না বিনিয়োগকারীরা।

এর আগে সর্বশেষ গত ১৫ নভেম্বর ঋণসংক্রান্ত নীতি পরিবর্তন করেছিল বিএসইসি। ওই সময় শেয়ারের বিপরীতে বিনিয়োগকারীদের দেওয়া ঋণকে সূচকের বদলে পিই রেশিও (মূল্য আয় অনুপাত) সঙ্গে সমন্বয় করা হয়। ১৫ নভেম্বরের বিধান অনুযায়ী, শেয়ারবাজারের কোম্পানির পিই রেশিও ৪০–এর নিচে থাকলে ওই সব কোম্পানির শেয়ার কেনার ক্ষেত্রে বিনিয়োগকারীরা ১০০ টাকার বিপরীতে সর্বোচ্চ ৮০ টাকা ( ১: ০.৮) ঋণসুবিধা নিতে পারবেন। বর্তমানে এ বিধান অনুযায়ী ঋণসুবিধা মিলছে। তার সঙ্গে নতুন করে আরও কিছু সুবিধা যুক্ত হবে কাল থেকে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *