এনসিটিতে সাইফ পাওয়ারটেকের কার্যক্রম শুরু আজ

port-smbdনিজস্ব প্রতিবেদক :

বিতর্কের মধ্যেই অবশেষে আজ শনিবার চালু হচ্ছে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেনার টার্মিনালের (এনসিটি) তালিকাভুক্ত কোম্পানি সাইফ পাওয়ারটেকের অপারেশনাল কার্যক্রম। এদিকে প্রায় ৬শ’ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই টার্মিনাল অপারেশনের ক্ষেত্রে আইনী জটিলতা এখনও কাটেনি। এক্ষেত্রে আদালতের আদেশ উপেক্ষা এবং সরকারের ক্রয়সংক্রান্ত নীতিমালা লঙ্ঘিত হয়েছে বলে অভিযোগ রয়েছে। এ ব্যাপারে দায়ের হওয়া দুটি মামলার একটিতে নৌপরিবহন মন্ত্রণালয় ও বন্দর কর্তৃপক্ষকে আগামী ১৫ দিনের মধ্যে জবাব দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। আর আদালত অবমাননা বিষয়ক মামলাটির শুনানি অনুষ্ঠিত হবে আগামী ৫ নবেম্বর।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আজ শনিবার এনসিটির এই চারটি বার্থে কন্টেনার হ্যান্ডলিং কার্যক্রম শুরু করতে যাচ্ছে। নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বহুল আলোচিত এনসিটির অপারেশনাল কর্মকা- উদ্বোধন করবেন। এ সময় উপস্থিত থাকবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, নৌপরিবহন মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সদস্য এমএ লতিফ এমপি এবং বার্থ পরিচালনায় দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান সাইফ পাওয়ার টেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল আমিন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল নিজামউদ্দিন আহমেদ।

এনসিটি চালু হলে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা উন্নীত হবে প্রায় দ্বিগুণে। এনসিটির মোট ৫টি বার্থের মধ্যে একটি বার্থ সংরক্ষিত রাখা হয়েছে পানগাঁও কন্টেনার টার্মিনালের পণ্য হ্যান্ডলিংয়ের জন্য। বাকি চারটি বার্থে অপারেটর নিয়োগ দেয়া হয়েছে। সেখানে বার্থ অপারেটর হিসাবে নিয়োগ পেয়েছে সাইফ পাওয়ারটেক। তবে এই নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা নিয়ে প্রশ্ন এবং অভিযোগ রয়েছে।

চট্টগ্রাম বন্দর এনসিটির ২ ও ৩ এবং ৪ ও ৫ নম্বর বার্থে অপারেটর নিয়োগ প্রক্রিয়ায় নানা অনিয়মের অভিযোগ গড়িয়েছে আদালত পর্যন্ত। মন্ত্রিসভার ক্রয় কমিটি এড়াতে একসঙ্গে দরপত্র আহ্বান না করে চারটি বাার্থকে দু’ভাগে ভাগ করে দরপত্র আহ্বান করা হয়েছে। মেয়র ও এক সাংসদের পৃষ্ঠপোশকতায় সেখানে বিশেষ সুবিধা নিয়েছে সাইফ পাওয়ারটেক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *