গাড়ি বিক্রিতে টেসলাকে ছাড়িয়ে শীর্ষে বিওয়াইডি

স্টকমার্কেটবিডি ডেস্ক :

বৈদ্যুতিক গাড়ি বিক্রিতে বিশ্বের শীর্ষ কোম্পানির তকমা হারাল বিলিয়নেয়ার ইলন মাস্কের প্রতিষ্ঠান টেসলা। এই প্রথম চীনা কোম্পানি বিওয়াইডি টেসলার চেয়ে বেশি গাড়ি বিক্রি করেছে। বিশ্লেষকরা বলছেন, শক্তিশালী সরকারি সহায়তার কারণে এই খাতে দ্রুত অবস্থান তৈরি করেছে বিওয়াইডি। গত মঙ্গলবার প্রকাশিত কম্পানির তথ্যানুযায়ী, ২০২৩ সালের চতুর্থ প্রান্তিকে যুক্তরাষ্ট্রের টেসলা রেকর্ড চার লাখ ৮৪ হাজার ৫০৭টি গাড়ি বিক্রি করে, যা আগের প্রান্তিকের চেয়ে ১১ শতাংশ বেশি।

এই সাফল্যের পরও নিজের অবস্থান ধরে রাখতে পারেনি প্রতিষ্ঠানটি। কারণ ২০২৩ সালের চতুর্থ প্রান্তিকে বিওয়াইডি বিক্রি করে পাঁচ লাখ ২৬ হাজার ৪০৯টি গাড়ি। এমনকি গাড়ি উৎপাদনেও বিওয়াইডির চেয়ে পিছিয়েছে টেসলা। ক্রেতা টানতে এরই মধ্যে বেশ কয়েকবার গাড়ির দাম কমিয়েছে টেসলা।

তবুও শীর্ষস্থান ধরে রাখতে পারেনি। বৈদ্যুতিক যানবাহন শিল্পের অগ্রদূত টেসলা এখন যেসব চ্যালেঞ্জের মুখে রয়েছে তার সঙ্গে যুক্ত হয়েছে বিওয়াইডির মাইলফলক অর্জন। বৈদ্যুতিক গাড়ির বাজার যে কতটা প্রতিযোগিতাপূর্ণ হচ্ছে বিওয়াইডির এই উত্থানে তার ইঙ্গিত রয়েছে বলে মনে করছেন অনেকে।

পরবর্তী সময়ে এটি প্লাগ-ইন হাইব্রিড ও অল-ইলেকট্রিক যান উৎপাদন শুরু করে। সেনজেনভিত্তিক প্রতিষ্ঠানটি চীন ও ইউরোপে দামে প্রতিযোগিতা করেছে টেসলার সঙ্গে। গ্লোবালডাটার এমডি নিল স্যান্ডার্স বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘বিওয়াইডি চীন সরকারের কাছ থেকে বৈদ্যুতিক গাড়ি তৈরিতে অনেক শক্তিশালী সহযোগিতা পেয়েছে।’ তবে বার্ষিক হিসাবে এখনো এগিয়ে রয়েছে টেসলা। প্রতিষ্ঠানটি ২০২৩ সালে ১৮ লাখ গাড়ি ক্রেতাদের সরবরাহ করেছে, যা আগের বছরের চেয়ে ৩৮ শতাংশ বেশি।

সূত্র : এএফপি

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *