গ্যাস অনুসন্ধান কার্যক্রম ব্যাপক হারে বাড়াতে হবে : নসরুল হামিদ

nasrulস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গ্যাস অনুসন্ধান কার্যক্রম ব্যাপক হারে বাড়াতে হবে। আগামী ছয় মাস থেকে এক বছরের ভিতর আমরা নতুন গ্যাস ক্ষেত্র দেখতে চাই। স্বল্প মেয়াদী বাস্তবধর্মী পরিকল্পনা নিন।

শুষ্ক-পরিত্যক্ত পুরাতন গ্যাস ক্ষেত্র থেকে অ-প্রথাসিদ্ধ (Unconventional) বা নতুন কোন প্রযুক্তি বা পদ্ধতি ব্যবহার করে গ্যাস প্রাপ্তির বিষয়েও উদ্যোগ নেয়া প্রয়োজন।

আজ বৃহস্পতিবার তার বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত ‘পেট্টোবাংলা ও বাপেক্স-এর কার্যক্রম ও অগ্রগতি পর্যালোচনা সভায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, বাপেক্সের সক্ষমতা বাড়ানো আবশ্যক কিন্তু এর উদ্যোগ বাপেক্সকেই নিতে হবে। থ্রি ডি/টু ডি জরিপের পরিধি বাড়িয়ে যথাসম্ভব নিখুঁত ড্রিলিং পয়েন্ট নির্ধারণ করা প্রয়োজন।

আমরা গ্যাস চাই, যথাযথ পরিকল্পনা নিয়ে আসুন, প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মীর আব্দুল হান্নান সভায় জানান, ড্রিলিং ইঞ্জিনিয়ারসহ নতুন লোকবল ও পরামর্শক নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন। গত ৫ মার্চ ২০২০ শ্রীকাইল পূর্ব-১ আওতায় ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে নতুন খননকৃত কূপ হতে গ্যাস পাওয়া গেছে। মজুত গ্যাসের পরিমাণ প্রায় ৫০ বিসিএফ।

ভার্চুয়াল এই সভায় এ সময় অন্যান্যের মাঝে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আনিছুর রহমান ও পেট্টোবাংলার চেয়ারম্যান এ বি এম আবদুল ফাত্তাহ উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *