চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্সের আইপিও শেয়ার বরাদ্দ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ফিক্সড প্রাইস পদ্ধতিতে শেয়ারবাজার থেকে ১৫ কোটি টাকা মূলধন উত্তোলনের অনুমোদন পাওয়া চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লিস্টিং হলরুমে এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে এ শেয়ার বরাদ্দ দেয়া হয়।

তথ্য অনুসারে, চার্টার্ড লাইফের আইপিও শেয়ারের বিপরীতে ২২ দশমিক ৩৫ গুণ আবেদন জমা হয়। প্রো-রাটার ভিত্তিতে এ শেয়ার বরাদ্দের পর প্রত্যেক নিবাসী বাংলাদেশী বিনিয়োগকারী ১০ হাজার টাকার আবেদনের বিপরীতে পেয়েছেন ৩০ থেকে ৩১টি করে শেয়ার। আর প্রবাসী বাংলাদেশীরা পেয়েছেন ৮৯ থেকে ৯০টি শেয়ার।

এর আগে চলতি বছরের ২৫ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত চার্টার্ড লাইফের আইপিও আবেদন জমা নেয়া হয়। চলতি বছরের ৬ জুলাই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৩০তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়। বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সভায় সভাপতিত্ব করেন।

সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইপিওর মাধ্যমে প্রতিটি ১০ টাকা মূল্যের ১ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করে শেয়ারবাজার থেকে ১৫ কোটি টাকা উত্তোলন করবে চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স। উত্তোলিত অর্থ সরকারি ট্রেজারি বন্ড, শেয়ারবাজারে বিনিয়োগ ও ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করবে কোম্পানিটি। উল্লেখ্য, কোম্পানিটিকে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের আইন পরিপালনের স্বার্থে কমিশন রুলস ২০১৫-এর রুল ৩(২)(পি) থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *