চিংড়ি ও মাছ রপ্তানিতে নগদ সহায়তার নতুন নির্দেশনা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

হিমায়িত চিংড়ি ও অন্যান্য মাছ রপ্তানি খাতে নগদ সহায়তা দেওয়ার ক্ষেত্রে নতুন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ভর্তুকি পেতে হলে রপ্তানিকারকদের সংগঠন বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন এবং বাংলাদশে মেরিন ফিসারিজ অ্যাসোসিয়েশনের সদস্য হতে হবে।

বুধবার (২৫ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি বৈদেশিক মুদ্রা লেনদেনে জড়িত সব অনুমোদিত ডিলারের কাছে পাঠানো হয়েছে।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, সরকারি সিদ্ধান্তক্রমে জানানো যাচ্ছে যে, হিমায়িত চিংড়ি ও অন্যান্য মাছ রপ্তানি খাতে নগদ সহায়তা প্রাপ্তির আবেদনকারী প্রতিষ্ঠানকে বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সদস্য হতে হবে। গভীর সমুদ্র থেকে জলযানে আহরিত ও প্রক্রিয়াজাতকৃত হিমায়িত চিংড়ি ও অন্যান্য মাছ রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ মেরিন ফিসারিজ অ্যাসোসিয়েশনের সদস্য প্রতিষ্ঠান হতে হবে। এক্ষেত্রে আলোচ্য পণ্য রপ্তানির বিপরীতে নগদ সহায়তার সকল ক্ষেত্রে আবেদনপত্রের সাথে বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন বা বাংলাদেশ মেরিন ফিসারিজ অ্যাসোসিয়েশনের প্রত্যয়নপত্র দাখিল করতে হবে। সংশ্লিষ্ট রপ্তানিকারক প্রতিষ্ঠানকে মৎস্য অধিদপ্তরের যথাযথ লাইসেন্স প্রাপ্ত মৎস্য রপ্তানিকারক প্রতিষ্ঠান হতে হবে।

সার্কুলার জারির তারিখ থেকে জাহাজিকৃত পণ্যের ক্ষেত্রে আলোচ্য নির্দেশনা কার্যকর হবে। আলোচ্য খাতে নগদ সহায়তা দেওয়া সংক্রান্ত সকল এফই সার্কুলার/সার্কুলার পত্রের অপরাপর নির্দেশনা যথারীতি অপরিবর্তিত থাকবে বলে জানানো হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *