চীনের ১০০ কোটি ডলারের বিনিয়োগ প্রস্তাব নাকচ ভারতের

স্টকমার্কেটবিডি ডেস্ক :

চীনের বৈদ্যুতিক গাড়ি কোম্পানি বিওয়াইডি ভারতে কারখানা করতে ১০০ কোটি ডলার বিনিয়োগের যে প্রস্তাব দিয়েছিল, দেশটির কেন্দ্রীয় সরকার তা বাতিল করে দিয়েছে। ইকোনমিক টাইমসের সূত্রে এই খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে রয়টার্সই জানিয়েছিল, চীনের বিওয়াইডি হায়দরাবাদভিত্তিক মেঘা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের সঙ্গে যৌথভাবে কারখানা করতে ১০০ কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। এবার ইকোনমিক টাইমস জানাল, ভারতের কেন্দ্রীয় সরকার সেই প্রস্তাব বাতিল করেছে।

তবে রয়টার্স ইকোনমিক টাইমসের এই সংবাদের সত্যতা নিশ্চিত করতে পারেনি। ইকোনমিক টাইমস জানিয়েছে, ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় বিওয়াইডির এই প্রস্তাবের বিষয়ে দেশটির অন্যান্য মন্ত্রণালয়ের মতামত জানতে চেয়েছিল। কিন্তু ওই সব মন্ত্রণালয় নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে চীনের কোম্পানি বিওয়াইডির বিনিয়োগ প্রস্তাবের বিরোধিতা করে। তার ভিত্তিতে এই প্রস্তাব বাতিল হয়ে যায়।

এদিকে কারখানা করতে না পারলেও ভারতে কয়েক বছর ধরেই বৈদ্যুতিক গাড়ি সংযোজন করছে বিওয়াইডি। গত বছর একটি মডেলের ৭০০টি গাড়ি বিক্রির পর তারা আরও উচ্চাভিলাষী পরিকল্পনা হাতে নেয়। এই পরিকল্পনা হলো, বছরে ১৫ হাজার গাড়ি বিক্রি করা।

বার্তা সংস্থা পিটিআইয়ের খবরে বলা হয়েছে, ২০৩০ সালে ভারতের মোট গাড়ি বাজারের ৩০ শতাংশ হবে বৈদ্যুতিক। পরিবেশদূষণ রোধে দেশটি বৈদ্যুতিক গাড়ির দিকে ঝুঁকছে। বিওয়াইডির লক্ষ্য, ভারতের এই বিশাল বাজারে ৪০ শতাংশ হিস্যা নিশ্চিত করা। মূলত সে জন্যই তারা ভারতে কারখানা করতে চেয়েছিল।

তবে বিওয়াইডির প্রস্তাব ফিরিয়ে দিলেও ইলন মাস্কের টেসলার সঙ্গে আলোচনা শুরু করেছে ভারত। বছরে পাঁচ লাখ গাড়ি উৎপাদনক্ষমতাসম্পন্ন একটি কারখানা স্থাপনের প্রস্তাব নিয়ে আলোচনা করছে তারা। তবে এ কারখানায় যেসব গাড়ি উৎপাদিত হবে, তার ন্যূনতম দাম হবে ২০ লাখ রুপি।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, বৈদ্যুতিক গাড়ি নির্মাতা কোম্পানি টেসলা অনেক আগেই চীনে কারখানা স্থাপন করেছে।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *