ছুটির পরে ১ম কার্যদিবসে শেয়ারবাজার পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সূচকের পতন লক্ষ করা গেছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ঈদের ছুটির পরে প্রথম কার্যদিবস মঙ্গলবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১.৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৩৫৫ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৮৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ২২৮৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৭৯ কোটি ৪৯ লাখ টাকা। ছুটির আগের দিন বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭৮৮কোটি ৬৬ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৮১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২০৯টির, আর দর অপরিবর্তিত আছে ৪৪টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – আইপিডিসি, বেক্সিমকো লিমিটেড, ফরচুন সুজ, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, তিতাস গ্যাস, ফুয়াং ফুডস, সায়হাম টেক্সটাইল, গোল্ডেনসন, কুইন সাউথ টেক্সটাইল ও জেএমআই হসপিটাল রিকুইজিটি ম্যানুফেকচারিং লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬৩.৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬৮৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৭১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১৫১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৬৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছিল ২৮ কোটি ৪৯ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে পদ্মা লাইফ ইন্স্যুরেন্স ও প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *